Show Categories

অনেক উঁচু ভবন থেকে একটা কয়েন মাথায় পড়লে তুমি কি মারা যাবে? -রহস্যসন্ধানী বিজ্ঞানবাক্স (পর্ব-১)

বিজ্ঞানবাক্সের নতুন সিরিজ “রহস্যসন্ধানী বিজ্ঞানবাক্স”তে স্বাগতম!

বিশ্বের সবচেয়ে উঁচু ভবন দুবাইয়ের বুর্জ খলিফা। ধরো বুর্জ খলিফার একদম ছাদ থেকে একটা ১ টাকায় কয়েন যদি নিচে থাকা কারো মাথার ওপর পড়ে, তখন কী হবে? লোকটা মারা যাবে? নাকি বড় কোন ইনজুরির শিকার হবে?

অনেকদিন ধরেই নিউইয়র্কের মানুষদের ধারণা ছিলো, নিউইয়র্কের ১০২ তলা ভবন এম্পায়ার স্টেট বিল্ডিংয়ের ওপর থেকে একটা কয়েন নিচে থাকা কারো মাথায় আঘাত করলে সে  মারা যাবে। এখনো অনেকের এই ধারণাটি আছে। চলো, আমরা জেনে নেই বিজ্ঞান কী বলে এ সম্পর্কে! তৈরি হয়ে নাও রহস্যসন্ধানীরা!

আমরা ধরে নিলাম কয়েনটা সরাসরি নিচে থাকা কারো মাথায় পড়লো। এক্ষেত্রে যদি লোকটার মাথা ছিদ্র করে কয়েনটা লোকটার মাথার ভিতর ঢুকে যায় সেক্ষেত্রে লোকটার গুরুতর আহত হওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু আগে জেনে নিই, কয়েনটা মাথায় ঢুকে যাওয়ার সম্ভাবনা কতটুকু? আমরা কয়েনকে একটা বুলেটের সাথে তুলনা করবো, কারণ বুলেট মানুষের শরীর ছিদ্র করে ঢুকে যায়। কিন্তু কত গতিতে ছুঁড়লে বুলেট মানুষের শরীর ছিদ্র করবে?  ধরণ অনুযায়ী বন্দুকের বুলেটের ওজন হয়ে থাকে ৫-১০ গ্রাম আর মাথা থাকে সূঁচালো। ৫-১০ গ্রামের সুঁচালো বুলেটকে বন্দুক থেকে ঘন্টায় ৮০০-২০০০ মাইল বেগে ছুঁড়লে বুলেটটি মানুষের শরীর ছিদ্র করতে সক্ষম হয়।

এবার আসো কয়েনের ক্ষেত্রে। আমেরিকার ১ সেন্টের কয়েন বা আমাদের দেশের ১ টাকায় কয়েনের ওজণ যথাক্রমে ২.৩০ গ্রাম ও ৩.৮০ গ্রাম। ধরো, ১ টাকার ৩.৮০ গ্রাম ভরের একটি কয়েক উপর থেকে  শূন্য আদিবেগ নিয়ে ত্বরণের ফলে ১০০ মাইল বেগে নিচে থাকা কারো মাথায় আঘাত করলো। হিসেব বলছে, এই আঘাতটার পরিমাণ হবে ৮০০-২০০০ মাইল বেগে বের হওয়া বুলেটের আঘাতের ৩০০ ভাগের ১ ভাগ। যা উপর থেকে বৃষ্টির সময় শিলা পড়ার আঘাতের সমান। মানে বৃষ্টিতে ভেজার সময় গায়ে শিলা পড়লে তোমরা যেমন ব্যথা পাও তেমন ব্যথা।

(আরো পড়তে পারো- মজার বিজ্ঞান, চুম্বকের যত চমক! )

এখন একটা প্রশ্ন থাকে, কয়েন তো ত্বরণের ফলে ৮০০-২০০০ মাইল গতি নিতে পারে! কিন্তু বিজ্ঞান বলছে একটা ৩.৮০ গ্রাম ভরের কয়েনকে ২৪ মিটার থেকে যত উচ্চতা থেকেই নিচে ফেলা হোক না কেনো বাতাসের বাধা পেরিয়ে নিচে পড়তে পড়তে কয়েনের শেষবেগ থাকবে মাত্র ২৫ মাইল। যা ১০০ মাইলেরও ৪ ভাগের ১ ভাগ। কারণ কয়েন ছোট হওয়ার বাতাসের বাঁধা অতিক্রম করতে গতি হারাবে।

তবে যদি বায়ুহীন কোন জায়গায় কয়েন ফেলা হয় সেক্ষেত্রে কিছুটা ব্যথা হয়তো পাবে। একটা সূঁচালো কলম মাথায় এসে পড়লে মাথা একটু কেটে যাবে কিন্তু মারা যাওয়ার মতো ভয়াবহ কিছু হবে না।

তবে নির্মাণাধীন কোন বিল্ডিং থেকে যদি ৫০ গ্রামের বেশি ওজনের কোন পাথর, ইট বা নাট নিচে কারো মাথার উপর পরে তাহলে তার ভয়াবহ রকমের আঘাত পাওয়ার সম্ভাবনা আছে। সেজন্যই দেখবে নির্মানাধীন বিল্ডিঙয়ে কাজ করা লোকেরা মাথায় হেলমেট পরে থাকে। হেলমেট পড়লে ক্ষতির সম্ভাবনা অনেক কম থাকে।

(আরো পড়তে পারো- যেসব খেলা মস্তিষ্ককে শক্তিশালী করে)

তোমাদের মধ্যে যদি আরো এমন প্রশ্ন থাকে, আমাদের জানাতে পারো। আমরা চেষ্টা করবো আমাদের ওয়েবসাইটে তোমাদের প্রশ্নের জবাব দিতে।

পরবর্তী পর্বগুলি পড়তে আমাদের সাথেই থাকো।

বাংলাদেশের প্রথম এবং একমাত্র সায়েন্স কিট অন্যরকম বিজ্ঞানবাক্স আপনার সন্তানের অবসর সময় সুন্দর করবে, এবং তার মেধা বিকাশে সাহায্য করবে। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

731 total views, 1 views today

What People Are Saying

Facebook Comment