Captail_Curious_Box_ Biggan BakshoCaptail_Curious_Box_ Biggan Baksho

ক্যাপ্টেন কিউরিয়াস

Rated 4.30 out of 5 based on 10 customer ratings
(10 customer reviews)

৳ 590

কী কী আছে ক্যাপ্টেন কিউরিয়াস স্মার্টকিটে?

মিশন ইলেক্ট্রোক্যানন অংশ

১। তড়িত কামান

২। কানেক্টরসহ ব্যাটারি বক্স

৪। পাঁচটি প্লাস্টিকের সৈন্য 

৫। ছয়টি গোলা

গভীর সমুদ্রের অ্যাডভেঞ্চার

১। ২ টি কার্তেসিয়ান ডুবুরী

২। ২ টি রকেট

View cart

Product Description

ক্যাপ্টেন কিউরিয়াস স্মার্টকিটটির মাধ্যমে বিজ্ঞান বইয়ের ছোট থিওরি দিয়ে কীভাবে একটি বড় প্রযুক্তি তৈরি হয় সেটা বুঝতে পারবে একদম ছোট বাবুরাও! 

২ টি এক্টিভিটি 

১টি অ্যাডভেঞ্চার অভিযান 

এক্টিভিটি ১- মিশন ইলেক্ট্রোক্যানন

ইলেক্ট্রোম্যাগনেট থিওরি ব্যবহার করে কীভাবে আস্ত একটি কামান বানানো যায় তা দেখানো হয়েছে মিশন ইলেক্ট্রোক্যানন অংশটিতে। মজার বিষয় হচ্ছে, সাধারণ কামান গোলা ছোড়ার সময় বিশাল শব্দ করলেও ইলেক্ট্রোক্যানন গোলা ছোড়ার সময় কোন শব্দ করে না। বক্সে দেয়া ইন্সট্রুমেন্ট ও দিক-নির্দেশনা অনুসরণ করে বাচ্চারা নিজে নিজেই বানিয়ে ফেলতে পারবে একটি ইলেক্ট্রোক্যানন।

এক্তিভিটি ২  – গভীর সমুদ্রের অ্যাডভেঞ্চার

গভীর সমুদ্রের অ্যাডভেঞ্চার অংশটিতে দেখানো হয়েছে, পানির প্লবতা শক্তি ব্যবহার করে কীভাবে পানিতে কোন কিছু ভাসে বা ডুবে যায়। আরো দারুণ বিষয় হচ্ছে, এই দুইটি অংশকেই দুটি মিশনের মতো করে উপস্থাপন করা হয়েছে।

ক্যাপ্টেন কিউরিয়াস আনবক্সিং ভিডিও 

৭টি এলেমেন্ট 

১। তড়িত কামান ২। কানেক্টরসহ ব্যাটারি বক্স ৪। পাঁচটি প্লাস্টিকের সৈন্য ৫। ছয়টি গোলা ৬। ২ টি কার্তেসিয়ান ডুবুরী ৭। ২ টি প্লাস্টিকের রকেট

ব্রেইন্ড ডেভেলেপমেন্ট এবং কনফিডেন্ট কিড 

নেহালের ভালো লাগে নতুন নতুন জিনিস নিয়ে খেলতে আর নতুন কিছু আবিষ্কার করতে। শুধু তাই না, কোন জিনিসটা কেন হচ্ছে তাও তাকে বুঝিয়ে দিতে হবে! নেহাল যখন ক্যাপ্টেন কিউরিয়াস কিটটি দিয়ে নিজে নিজে নিঃশব্দ কামান তৈরি করলো আর কার্তেসিয়ান ডুবুরীর পেছনের বিজ্ঞানটা শিখে গেলো, ওর আনন্দ আর দেখে কে! 

বিজ্ঞান বইয়ের ছোট ছোট বিজ্ঞানের থিওরিগুলো দিয়েই প্রযুক্তি বিশ্বের বড় বড় সব পরিবর্তন ও আবিষ্কার হয়ে থাকে। আমাদের দেশের শিক্ষার্থীরা বড় পরিসরে তা দেখার সুযোগ পায় না। ফলে তাদের কাছে বিজ্ঞান পড়াটা কেবলই পরীক্ষার খাতায় কিছু নম্বরের  মধ্যে সীমাবদ্ধ থাকে। এই স্মার্টকিটটি দিয়ে বিজ্ঞানের এই বিষয়গুলো শেখার পাশাপাশি বাচ্চারা নিজেদেরকে সত্যিকার অর্থেই চৌকশ, মেধাবী ও ক্রিয়েটিভ ক্যাপ্টেন হিসেবে ভাবতে শুরু করবে। পড়ালেখায় চলে আসবে অ্যাডভেঞ্চারের আমেজ।

কিছু কমন প্রশ্নের উত্তর- 

ক্যাপ্টেন কিউরিয়াস বিজ্ঞানবাক্সটি কোন ক্লাসের বাচ্চার জন্যে উপযুক্ত ? 
ক্লাস ১, থেকে ৪  এর জন্যে সবচেয়ে ভাল হবে।
 
 বাচ্চারা কি একা একা এক্সপেরিমেন্টগুলি করতে পারবে?
  •  হ্যাঁ, সাথে ম্যানুয়াল বই এবং থাকার কারণে বাচ্চারা খুব সহজেই এগুলি দেখে এক্সপেরিমেন্টগুলি করে   ফেলতে পারবে। তবে ক্লাস ৫ এর নীচে হলে অভিভাবক থাকলে ভাল হবে।
  •  তাছাড়া onnorokombigganbaksho ইউটিউব চ্যানেলে এক্সপেরিমেন্টগুলোর টিউটোরিয়াল দেয়া আছে। 
  •  তারপরেও সমস্যা হলে সাহায্যের জন্য ফোন করা যাবে বিজ্ঞানবাক্সের কাস্টমার কেয়ারে- ০১৮৪৭১০৩১০২-৩

একজন সচেতন অভিভাবক হিসাবে আপনি যে সব কারণে সন্তানের হাতে ক্যাপ্টেন কিউরিয়াস তুলে দিতে পারেন- 

পড়াশোনায় ভাল করতেঃ 

বিজ্ঞানবাক্স বাচ্চাদের মধ্যে প্রশ্ন করার প্রবণতা তৈরি করে। বিজ্ঞান বরাবরই আমাদের কাছে নীরস এবং কঠিন একটি বিষয় হিসেবে গণ্য হয়। আমরা অনেকেই বইয়ের সূত্র এবং উদাহরণগুলি মুখস্থ করে পড়ে এসেছি। আমাদের সন্তানেরা যেন তা না করে, তারা যেন আনন্দের সাথে বিজ্ঞান শিখতে পারে, এজন্যেই বিজ্ঞানবাক্স। নিজে নিজে এক্সপেরিমেন্টগুলি করার ফলে তার মধ্যে এক ধরণের আত্মবিশ্বাস তৈরি হবে, এবং সে বিজ্ঞানের সৌন্দর্য উপলব্ধি করতে সক্ষম হবে। তার কাছে তখন আর বিজ্ঞান মুখস্থ করার বিষয় মনে হবে না বরং বুঝে বুঝে পড়তে শিখবে যা সৃজনশীল শিক্ষাপদ্ধতিতে খুব সহায়ক হবে।

মেধা বিকাশেঃ

মেধার বিকাশ অনেকটাই চর্চার ব্যাপার। বিজ্ঞানবাক্স বাচ্চাদের চর্চার মধ্যে রাখে। তারা বইয়ে যে সূত্রগুলি পড়েছিলো, সেগুলি হাতেকলমে পরীক্ষা করে দেখার ফলে তাদের ভাবনার নতুন নতুন দুয়ার খুলে যায়, তারা হয়ে ওঠে অন্যদের চেয়ে আলাদা এবং অনন্য! এরকম একটি অন্যরকম মেধারী প্রজন্ম তৈরি করাই বিজ্ঞানবাক্সের উদ্দেশ্য।

ডিজিটাল আসক্তি দূর করতেঃ

আমাদের সমীক্ষায় দেখা গেছে বিজ্ঞানবাক্সের এক্সপেরিমেন্টগুলি বাচ্চাদের সায়েন্স এক্সপেরিমেন্ট করতে ব্যস্ত রাখছে, এবং তারা নতুন নতুন জিজ্ঞাসার সম্মুখীন হচ্ছে। এই জিজ্ঞাসাগুলির জবাব পেতে গিয়ে অনেকেই নতুন নতুন সায়েন্স প্রোজেক্ট তৈরি করে ফেলছে। বিভিন্ন সায়েন্স ফেয়ার বা ফেস্টিভ্যালে তারা এসব দেখিয়ে প্রশংসা এবং পুরস্কার পাচ্ছে। এ প্রক্রিয়ায়  ডিজিটাল ডিভাইসের আসক্তি থেকে তাদের মনোযোগ অনেকাংশে সরে যাচ্ছে।

 সন্তানের সাথে কোয়ালিটি সময় কাটাতেঃ

বাচ্চাদের হাতে আমরা বাধ্য হয়ে বিভিন্ন খেলনা তুলে দিচ্ছি, যার  বেশিরভাগই  হয়তো তার অবসর কাটাতে সাহায্য করছে, কিন্তু কোয়ালিটি টাইম দিচ্ছে না।  বিজ্ঞানবাক্সের বিভিন্ন এক্সপেরিমেন্ট সন্তানকে সাথে নিয়ে আপনি করতে পারেন।  এতে আপনার সন্তানের সাথে আপনার অসংখ্য সুন্দর স্মৃতি তৈরি হবে। এবং ওকে ভাল কিছু শেখাতেও পারবেন। 

 

Customer Reviews

Your email address will not be published. Required fields are marked *

4.30
Rated 4.30 out of 5 based on 10 customer ratings
10 total
  1. by Prionty

    Rated 3 out of 5

    Very nice

  2. by Niloy

    Rated 5 out of 5

    It it best!

  3. by Kanon

    Rated 4 out of 5

    Nice

  4. by yeasin

    Rated 5 out of 5

    আমি এর ভিডিও দেখতে চাই

  5. by Farida Hossain

    Rated 2 out of 5

    Good idea

  6. by Abu Darda Jubair

    Rated 5 out of 5


    বিজ্ঞানবাক্সের কন্সেপ্ট আগে থেকেই জানতাম। কিন্তু আমার বাচ্চা একটু ছোট (৪) হওয়ায় কিনে দিতে পারিনি। নতুন স্মার্টকিট ক্যাপ্টেন কিউরাস কিনে দিয়েছি এবার। দারুন খুশি।

  7. by Siddiqa Nasrin Ayan

    Rated 5 out of 5

    আমি ক্যাপ্টেন কিউরিয়াস কিটটি সন্তানের জন্য কিনেছি তবে আমার সন্তান এটা নিয়ে তেমন আনন্দ উপভোগ করেনি যেমনটি আগের বিজ্ঞানবাক্সগুলো নিয়ে করেছিল।

  8. by Subhashish Roy

    Rated 4 out of 5

    গভীর সমুদ্রের এডভেঞ্চারটা বেশ মজার, কামানটা তেমন ভাল লাগেনি।

  9. by Subir Kumar

    Rated 5 out of 5

    আমি ক্যাপ্টেন কিউরিয়াস কিটটি সন্তানের জন্য কিনেছি তবে আমার সন্তান এটা নিয়ে তেমন আনন্দ উপভোগ করেনি যেমনটি আগের বিজ্ঞানবাক্সগুলো নিয়ে করেছিল।

  10. by হিমু

    Rated 5 out of 5

    অসাধারন উদ্যোগ! বাচ্চারা খেলতে খেলতে অনেক কিছুই শিখতে পারছে।