Show Categories

গরমে শিশুর খাবার; পছন্দ করুন স্বাস্থ্যকর ডায়েট প্ল্যান

গরমে শিশুর খাবার

গরমে শিশুর খাবার এর দিকে দিতে হয় বিশেষ নজর। গরমে শিশুর পেটের পীড়া, ডিহাইড্রেশনসহ অনেক সমস্যার মূলে রয়েছে খাবার। সেজন্য এই গরমে শিশুকে সুস্থ রাখতে স্বাস্থ্যকর ডায়েটের পরিকল্পনা অনেক বেশি গুরুত্বপূর্ণ। বিজ্ঞানবাক্স ব্লগ থেকে জেনে নিন কিছু টিপস।

রুটিন ঠিক করুন

গরমে সুস্থ থাকার জন্য সঠিক সময়ে খাবারের দিকে বিশেষ মনোযোগ দিন। সকালের নাস্তা ৭-৮ টার মধ্যে সেরে ফেলুন, দুপুরেরটা ১টা থেকে ২ টার মধ্যে। আর রাতের খাবারের ৯ টার আগেই সেরে ফেলুন। এই রুটিন আপনার সন্তানকে রাতে তাড়াতাড়ি ঘুমাতেও সাহায্য করবে। এমন পরামর্শই দিয়েছেন ভারতের পুষ্টিবিদ নুপুর কৃষ্ণান।

সহজে হজম হয় ডায়েটে এমন খাবার রাখুন

গরমের সময় আপনার নিজেরই খাবার পরিপাকে সমস্যা হয়, আর শিশুদেরতো আরো বেশি হওয়ার কথা। এই তীব্র গরমে খাবার সহজে হজম না হলেই পেটে সমস্যা দেখা দেয়। এজন্য বাসায় তৈরি করা খাবারের উপর নির্ভশীলতা বাড়ান। বাইরের খাবার বা যে কোন ধরণের জাঙ্কফুড পরিহার করুন। বাসায় খাবার বানানোর ক্ষেত্রেও বেশি করে সবজি ও সালাদ রাখুন। খাবারে মশলা ব্যবহারের পরিমাণও কমান।

বেশি বেশি তরল

এই সময়ে পর্যাপ্ত পরিমাণে তরল খাবারের দিকে নজর দিন। পানি, দুধের পাশাপাশি অন্যান্য তরলও খাওয়াতে পারেন। গরমে ডিহাইড্রেশনের ঝুঁকি এড়াতে বা পানি স্বল্পতা পূরণ করতে খাবার স্যালাইন অথবা গ্লুকোজ খাওয়াতে পারেন। তবে অতিরিক্ত ঠান্ডা পানি একদম দেয়া যাবে না।

দুধকে নতুন করে উপস্থাপন করুন

শিশুদের জন্য দুধ ক্যালসিয়ামের অন্যতম উৎস। কিন্তু বেশিরভাগ শিশুই নিজে থেকে দুধ খেতে চায় না। অনেককেতো জোর করতে হয়। সেজন্য দুধে বৈচিত্র্য নিয়ে আসুন। দুধকে ফলের জুসের সাথে, মিল্কশেক বানিয়ে কিংবা বাটারমিল্ক বানিয়ে দিতে পারেন অথবা লাচ্ছির সাথে মিশিয়েও দিতে পারে ওকে।

বেশি বেশি ফল ও সালাদ

গ্রীষ্মকালে শিশুর ডায়েটে বেশি করে ফলমূল ও সালাদ রাখুন। এতে তার ভিটামিন, মিনারেলের চাহিদা মেটার সাথে সাথে পানির চাহিদাও মিটবে অনেক। তাছাড়া ফল ও সালাদের পরিপাক প্রক্রিয়াও বেশ সহজ। পেটের সমস্যা এড়ানোও সহজ হয় অনেক। তরমুজ, আম, আপেল, লিচু, কমলা, শসা, গাজর, টমেটো ইত্যাদি গ্রীষ্মকালীন ফল ও সালাদ শিশুর ডায়েটের তালিকায় রাখুন।

ফল না কেটে খেতে দিন

গরমের সময় ফল না কেটে খেতে দিতে পারেন। বিশেষ করে সন্তানের স্কুলের টিপিনে ফলমূল দিলে সেগুলো না কাটাই উত্তম। কাটলে সেখানে ব্যাকটেরিয়া জন্ম নেয়ার সম্ভাবনা থাকে। আর টিফিন বক্স প্লাস্টিকের হলে অবশ্যই সেটা ফুড গ্রেডের প্লাস্টিক কিনা নিশ্চিত হয়ে নিন।

ফরমালিন মুক্ত ফলমূল কীভাবে খাওয়াবেন শিশুকে? জেনে নিন।

গরমে শিশুর খাবার এর দিকে আপনার একটু যত্নশীল নজরই আপনার সন্তানকে অনাকাঙ্ক্ষিত রোগ থেকে রক্ষা করবে।

বাংলাদেশের প্রথম ও একমাত্র সায়েন্স কিট বিজ্ঞানবাক্স সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন।

আরো পড়ুন
জাংক ফুডকে না বলুন
পুষ্টি সমৃদ্ধ ৫ টি দেশীয় ফল
রোগ প্রতিরোধে পেয়ারার কার্যকারিতা
পাকা কলার ১০ টি অসাধারণ গুন
কোন খাবার কখন খাওয়া উত্তম
ফুড ফর ব্রেইন
হ্যাপি মিলটাইমের ১০ টি কার্যকরী টিপস
গরমে শিশুর যত্ন

713 total views, 2 views today

What People Are Saying

Facebook Comment