Show Categories

আপনার সন্তানের ৫ টি অনাকাঙ্খিত আচরণ দূর করার প্যারেন্টিং টিপস

disturbing kids

রাহাত অনেক ভালো, চঞ্চল ও মিষ্টি একটা ছেলে। কিন্তু ইদানিং রাহাত খেলতে গিয়ে অন্য বাচ্চাদের সাথে ভালো আচরণ করছে না। গত পরশু রাহাত পাশের বাসার তনিমার খেলনা নিয়ে কাড়াকাড়ি করেছে। খেলনার দোকানে গিয়েও রাহাত অপ্রয়োজনীয় কিছু জিনিসের জন্য কান্নাকাটি করেছে। রাহাতের মা এই বিষয়গুলো নিয়ে অনেক বিব্রতকর পরিস্থিতিতে পড়ছে। রাহাতের এই আচরণগুলো দূর করার জন্য কিছু প্যারেন্টিং টিপস অনুসরণ করলে খুব সহজেই বিব্রতকর পরিস্থিতি এড়ানো যায়। দেখুনতো আপনার সন্তানও রাহাতের মতো এমন আচরণ করছে কিনা? যদি করে থাকে তা দূর করার জন্য বিজ্ঞানবাক্সের প্যারেন্টিং টিপসগুলো আপনার জন্য।

বিরক্ত করার অভ্যাস দূর করার জন্য টিপস

আপনার সন্তান আপনাকে অথবা অন্য কাউকে কোন গুরুত্বপূর্ণ কাজের সময় বিরক্ত করছে? তাকে নিষেদ করার পরও এই অভ্যাস দূর করা যাচ্ছে না? এক্ষেত্রে তার সাথে রাগারাগি না করে কিংবা তাকে কড়া শাসন না করে একটু সময় নিয়ে তাকে তার কথা বলার জন্য সুযোগ দিতে হবে। পারিবারিক আড্ডায় তার অংশগ্রহণ নিশ্চিত করে তাকে অন্যের কথা শোনা ও তার কথা বলার সু্যোগের জন্য অপেক্ষা করার ধারণা দিতে হবে। এই চর্চাটা ধারাবাহিকভাবে করলে একটা সময় পর আপনার সন্তানের ভেতর থেকে এই অভ্যাসটা দূর হয়ে যাবে।

জেদ করার অভ্যাস দূর করবেন যেভাবে

বাচ্চারা কোন নির্দিষ্ট জিনিসের জন্য প্রায়ই জেদ ধরে। সেটা হতে পারে তার সমবয়সী অন্য কোন বাচ্চার খেলনার জন্য অথবা দোকানের কোন অপ্রয়োজনীয় জিনিসের জন্য। এই অভ্যাস দূর করার জন্য তার মতামত ও পছন্দকে গুরুত্ব দিতে হবে। আপনার পছন্দ মতো জিনিস না নিয়ে তার পছন্দ শুনতে হবে। তার জন্য কোন খেলনা অথবা অন্য যে কোন কিছু নেয়ার আগে তার কাছ থেকে জানতে চান সে কোন খেলনাটা চায়। প্রয়োজনে তাকে সহই তার পছন্দের জিনিসের লিস্ট তৈরি করুন এবং তাকে সাথে করেই সেগুলো সংগ্রহ করুন। আরো জানতে এখানে ক্লিক করুন।

image

অশালীন আচরণ ও শব্দ ব্যবহার করা থেকে বিরত রাখার উপায়

অনেক সময় বাচ্চারা খেলার মাঠে কিংবা অন্য কারো সাথে খেলার সময় অনাকাঙ্খিত আচরণ ও অশালীন শব্দ ব্যবহার করে থাকে। এই অভ্যাস দূর করার জন্য ঘরেি ভালো আচরণের চর্চা করুন। তাকে কোন কিছুর জন্য শক্তভাবে আদেশ না করে অনুরোধ করুন। তার ভালো কাজগুলোকে উৎসাহিত করুন ও তাকে ধন্যবাদ দিন। এই অভ্যাসটা তার মাঝে আদেশের চেয়ে অনুরোধ অনেক বেশি কার্যকরী এই বোধ তৈরি করবে। যা ঘরের বাইরেও তার আচরণে একটা বড় প্রভাব ফেলবে। এবং আপনার সন্তানের ভেতর কৃতজ্ঞতা স্বীকার করা ও ধন্যবাদ দেয়ার অভ্যাস গড়ে তুলবে।

নিজে নিজে কিছু করতে ভয় পাওয়া দূর করবেন যেভাবে

প্রায়ই দেখা যায় বাচ্চারা একা থাকতে ও নিজে নিজে কিছু করতে ভয় পায়। বাবা-মা কে ছাড়া কোন কিছু করতে ও বাবা-মার থেকে অল্প দূরত্বেও তাদের মাঝে ভীতির সঞ্চার হয়। এই সমস্যা দূর করার জন্য আপনার সন্তানের মাঝে আত্মবিশ্বাস তৈরি করুন। তার আশেপাশে থেকে তাকে নিজে নিজে কিছু করতে উৎসাহিত করুন। তার ভিতর এই বোধ তৈরি করুন যে, আপনি সবসময় তার পাশেই আছেন। অন্য বাচ্চাদের সাথে মিশতে দিন। এই ছোটখাটো চর্চাগুলোই আপনার সন্তানের আত্মবিশ্বাস জন্মাতে সাহায্য করবে।

কাউকে অবজ্ঞা ও অসম্মান করার অভ্যাস দূর করার উপায়

শিশুদের মাঝে গোপনীয়তা, লজ্জাজনক পরিস্থিতি ও বিব্রতকর পরিস্থিতি সম্পর্কে ধারনা থাকে না। এজন্য অনেকসময় শিশুরা না বুঝেই কাউকে অসম্মান করার মতো পরিস্থিতি তৈরি করে যার জন্য বাবা-মাকে বিব্রত হতে হয়। এই অভ্যাস দূর করার জন্য প্রথমেই শিশুদের সামনে কারো সমালোচনা করা বাদ দিতে হবে। শিশুরা বরাবরই অনুকরণপ্রিয় হয়ে থাকে। তার সামনে কারো সমালোচনা করলে সেটা তার আচরণে প্রভাব ফেলবে। দ্বিতীয়ত তাকে পারিবারিক গোপনীয়তা সম্পর্কে ধারণা দিতে হবে।

আরো পড়তে পারেন- ( সন্তান লালন সংক্রান্ত গাইড )

ছোট থেকেই ভদ্রতা, শালীনতার শিক্ষাই আপনার সন্তানকে একজন আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে সাহায্য করবে। এবং আপনিও আপনার সন্তানকে নিয়ে গর্ববোধ করতে পারবেন।

আপনার সন্তানকে লেখাপড়ায় আরো আগ্রহী করে তুলতে বিজ্ঞানবাক্সের প্রোডাক্ট সংগ্রহ করতে পারেন।

বাংলাদেশের প্রথম এবং একমাত্র সায়েন্স কিট অন্যরকম বিজ্ঞানবাক্স আপনার সন্তানের অবসর সময় সুন্দর করবে, এবং তার মেধা বিকাশে সাহায্য করবে। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। 

 

 632 total views,  4 views today

What People Are Saying

Facebook Comment