Show Categories

বাচ্চাদের জন্য শিক্ষামূলক ৭ টি মোবাইল অ্যাপ

Educational app

[emaillocker]

ইদানীং বাচ্চারা বাবা-মায়ের দেখা-দেখি মোবাইলে আসক্ত হয়ে পরছে। খেতে চায়না কিন্তু মোবাইল দিলে ঠিকই খাওয়া শুরু করে। কান্নাকাটি করছে কিন্তু মোবাইলে গান ছেড়ে দিলেন, একদম চুপ। যেহেতু বাচ্চাকে মোবাইল নির্ভর করে তুলছেন তাহলে মোবাইলকে বাচ্চার শেখার কাজে ব্যবহার করলে কেমন হয় ভেবে দেখেছেন? অনলাইনের অগণিত অ্যাপের মধ্যে এমন কিছু শিক্ষামূলক অ্যাপ আছে যেগুলোর মাধ্যমে বাচ্চাদের দক্ষ করা যায় ইংরেজী, গণিত, বিজ্ঞান সহ অন্যান্য অনেক জটিল বিষয়ে। আপনার সন্তানকে পড়াশোনা সহ অন্যান্য বিষয়ে আগ্রহী ও মনোযোগী করতে ডাউনলোড করতে পারেন এই শিক্ষামূলক অ্যাপগুলো। যেগুলো খেলার ছলে আপনার সন্তানের মেধা ও মনোযোগ বৃদ্ধিতে রাখবে উল্লেখযোগ্য ভূমিকা।

আপনার প্রয়োজনীয় অ্যাপগুলোর পাশাপাশি সন্তানের জন্য কাজে লাগাতে পারেন এমন শিক্ষণীয় ৭টি অ্যাপ সম্পর্কে বিস্তারিত জানাবো আমরা।

১। Color Band

বেশির ভাগ বাচ্চারাই ছবি আঁকতে পছন্দ করে। আর এই অ্যাপটিতে ছবি আঁকার জন্য ৮০টিরও বেশি রঙ আছে। এছাড়াও  ছবি আঁকার সাথে রয়েছে দারুণ সব মিউজিক। ছবি আঁকতে-আঁকতে গান শুনতে পারবে আপনার সন্তান। তিন বছর বা তার বেশি বয়সী বাচ্চাদের জন্য Color Band অ্যাপটি উপযোগী। আপনার সন্তানকে যদি ইতিমধ্যেই একটি আইপ্যাড দিয়ে থাকেন, তবে ডাউনলোড করে দিন এই শিক্ষামূলক অ্যাপ যা তার মেধা বিকাশে সহায়ক ভূমিকা রাখবে।

আরও পড়তে পারেন- ‘মেডিটেশন’ বদলে দিবে শিশুর ভবিষ্যৎ

২। Learning ABC for Kids

সন্তানের পড়াশোনার অন্যরকম বন্ধু হতে পারে শিক্ষমূলক এই অ্যাপটি। ৫ বছরের কম বয়সী বাচ্চাদের জন্য এটা বেশি উপযোগী। কারণ এখানে বাচ্চাদেরকে ইংরেজির মূল ভিত্তি অর্থাৎ অ্যালফাবেট শেখানো হয় সঠিক উচ্চারণ সহ। Learning ABC for Kids অ্যাপে থাকছে ৫টি গেম যেগুলো খেলতে গিয়ে আপনার সন্তান নিজের অজান্তেই দক্ষ হয়ে উঠবে বর্ণমালার উচ্চারণ, পুনর্বিন্যাস,  বড় এবং ছোট হাতের অ্যালফাবেট চিহ্নিতকরণ, ছবি এবং বিভিন্ন শব্দের অনুমান সম্পর্কে।

৩। Fish School

ফিস স্কুল হচ্ছে এমন একটা শিক্ষামূলক অ্যাপ যেখানে আপনার সন্তান বিভিন্ন বর্ণ, সংখ্যা, আকার শিখতে পারবে মজার ছলে। এটা মাছের স্কুল যেখানে মাছদের বিভিন্ন বর্ণমালায় সাজিয়ে  সাঁতার কাটানো যায়। দুই বছর এবং তার বেশি বয়সের বাচ্চাদের খেলার মধ্য দিয়ে শেখানোর জন্য Fish school অ্যাপটি অসাধারণ।

Educational app

৪। World’s Worst Pet – Vocabulary

এই অ্যাপের অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে গল্পের ছলে বাচ্চাদের শব্দ শেখানো। বাচ্চাদের শব্দ ভাণ্ডার সমৃদ্ধ করতে এই একটি অ্যাপ যথেষ্ট। কোন রকম শিক্ষামূলক উপকরণ ছাড়াই গল্প বাচ্চাদের আকৃষ্ট করে। একটা  অ্যাডভেঞ্চারে সঙ্গীদের কথোপকথন থেকে শেখা যাবে অনেক শব্দ। ৭-১৪ বছর বয়সী যেকোন বাচ্চা World’s Worst Pet – Vocabulary অ্যাপ ব্যবহার করতে পারে।

৫। Vocabulary Spelling City

বানানে যেখানে বড়দের ভীতিকর অবস্থা সেখানে ছোটদের কথা আর না বলি। Vocabulary Spelling City অ্যাপটি শিশুদের বানানের ভীতিকর বিষয়টিকে মজার সব খেলার মাধ্যমে সহজ করে দেয়। তবে সবচেয়ে মজার বিষয় হল এই অ্যাপের মাধ্যমে শুধু শিশুরাই নয়, যেকোন বয়সের যে কেউই নিজের বানান ভীতি দূর করতে পারবে। এই অ্যাপে সবচেয়ে জনপ্রিয় এবং ব্যবহৃত শব্দের তালিকা থাকবে। ৬ বছর বা তার বেশি বয়সের বাচ্চাদের জন্য অ্যাপটি বেশি উপকারী।

আরও পড়তে পারেন- স্কুলে ভর্তির আগে বাচ্চাদের কীভাবে পড়াবেন? প্রি-স্কুল কারিকুলাম টিপস

৬। Friendly Math Monsters For Kindergarten

এই শিক্ষামূলক অ্যাপটি একই সাথে বিনোদনমূলক, মজার এবং গাণিতিক দিক থেকে নিখুঁতভাবে দক্ষ। গাণিতিক দৃষ্টিকোণ থেকে এই অ্যাপটি বাচ্চাদের নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধি করে। Friendly Math Monsters For Kindergarten অ্যাপ থেকে বাচ্চারা শেণিবিভাজন, গণনা, ছোট এবং বড় সংখ্যা চিহ্নিতকরণ এবং সাধারণ যোগ-বিয়োগ-গুণ-ভাগ শিখতে পারবে সহজে। খেলার ছলে শেখানোর ক্ষেত্রে এই অ্যাপটি নিঃসন্দেহে অসাধারণ।

৭। SkyView–Explore The Universe

আকাশ নিয়ে কৌতূহলী জিজ্ঞাসা কার থাকেনা। শিশু থেকে বৃদ্ধ সবারই কম বেশি আকাশ নিয়ে কৌতূহল থাকে। কিন্তু আকাশ নিয়ে বাচ্চাদের কৌতূহলটা বরাবরই বেশি। আপনার বাচ্চার আকাশ নিয়ে যত কল্পনা বা নক্ষত্রমণ্ডল নিয়ে জিজ্ঞাসার সমাধান দিবে এই স্কাই ভিউ অ্যাপটি। কারন এই অ্যাপের মাধ্যমে আপনার সন্তান জানতে পারবে মাথার উপরে এই আকাশটি কত বড়। গ্রহ, নক্ষত্রমণ্ডল, স্যাটেলাইট সহ আকাশ সম্পর্কিত সব কিছুই জানতে পারবে এই অ্যাপের মাধ্যমে। অ্যাপের মাধ্যমে আকাশের সবকিছুই দেখা যাবে স্পষ্ট এবং দেখার পরে সেখানে ক্লিক করলে এর সম্পর্কিত সকল অজানা তথ্য জানতে পারবে। SkyView–Explore The Universe অ্যাপটি জ্যোতির্বিদ্যা, মহাকাশচারী ও তাদের বিভিন্ন মিশন, পৃথিবী থেকে গ্রহ-নক্ষত্রের দূরত্ব ইত্যাদি নানান ধরনের তথ্য সমৃদ্ধ একটি শিক্ষামূলক অ্যাপ। যে সব বাচ্চারা জ্যোতির্বিদ্যা নিয়ে কৌতূহলী তাদের জন্য এই অ্যাপটি আশীর্বাদ।

বাংলাদেশের প্রথম এবং একমাত্র সায়েন্স কিট অন্যরকম বিজ্ঞানবাক্স আপনার সন্তানের অবসর সময় সুন্দর করবে, এবং তার মেধা বিকাশে সাহায্য করবে। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

[/emaillocker]

 2,164 total views,  4 views today

What People Are Saying

Facebook Comment