Show Categories

শিশুকে পশুপাখি ও প্রকৃতির সান্নিধ্যে নেয়ার মাধ্যমে গড়ে তুলুন ৬ টি গুণাবলী।

শিশুর

স্বামী বিবেকানন্দ বলেছেন “জীবে প্রেম করে যেই জন, সেই জন সেবিছে ঈশ্বর”। প্রায় সব ধর্মেই জীব ও অন্যান্য প্রাণীর  প্রতি ভালোবাসার কথা বলা আছে। প্রাণীর প্রতি ভালোবাসা শিশুর মধ্যে কিছু ভালো গুণেরও জন্ম দেয়। আজ আমরা এমন ৬ টি গুণ সম্পর্কে জানবো।

দায়িত্ববোধ জন্ম নেয়

পশুপাখির প্রতি ভালোবাসা থেকে একটা শিশুর মাঝে ছোট থেকেই দায়িত্ববোধের জন্ম দেয়। নিজের পোষা প্রাণীর খেয়াল রাখা, তার সমস্যাগুলো নিয়ে ভাবা, সমাধানের চেষ্টা করা ও পোষাপ্রাণীর জন্য নিজের ভেতর এক ধরনের অভিভাবকত্ব অনুভব করার মাধ্যমে একটা শিশুকে প্রকৃতিগতভাবেই দায়িত্ববোধ সম্পন্ন করে তোলে। একজন মানুষের পরবর্তী জীবনে এই দায়িত্ববোধ তাকে অনেক বেশি মানবিক ও সফল করে তোলে।

যত্ন নিতে শেখে

শিশু যদি পশুপাখি ভালোবাসে স্বভাবতই তার মাঝে যত্ন নেয়ার মানসিকতা গড়ে উঠে। যেসব শিশুদের পোষা প্রাণী আছে তারা একটা নির্দিষ্ট সময় প্রাণীটির যত্ন নেয়ার পেছনে ব্যয় করে। প্রাণীটির ঠিকঠাক খাবারের খেয়াল রাখা, স্বাস্থ্যের খেয়াল রাখা তার রুটিনে চলে আসে। এটা শিশুকে যত্নশীল হতে সাহায্য করে। অনেক সময় দেখা যায় বাচ্চারা টাকা জমিয়ে তার পোষা প্রাণীটির জন্য উপহার সংগ্রহ করে।

ভাই-বোনের বন্ধন শক্ত করে

একই পরিবারে সমবয়সি ভাই-বোন থাকলে তারা দুজনই সমান তালে তাদের পোষা প্রাণীটির যত্ন নেয়। দুজনই পোষা প্রাণীটির জন্য ভালোবাসা ও দায়িত্ববোধ অনুভব করে। যা সমবয়সি ভাই-বোনের মধ্যে বন্ধন দৃঢ় করে। পোষা প্রাণীর প্রতি ভালোবাসা সিবলিংস রাইভালরি দূর করতে সাহায্য করে।

প্রকৃতি প্রেম শেখাতে সাহায্য করে

শিশুর মাঝে ছোটবেলা থেকেই প্রকৃতির প্রতি ভালোবাসা জন্ম নেয়। পশুপাখি প্রীতি এটাকে আরো দৃঢ় করে তোলে। তার পোষা প্রাণীটির প্রতি ভালোবাসা অনুভব করার সাথে সাথে সে প্রকৃতি ও চারপাশের পরিবেশের উপর তার প্রভাব সম্পর্কে ধারনা পায়। যা তাকে পরিবেশের প্রতি দায়িত্বশীল করে প্রকৃতি প্রেমে উদ্বুদ্ধ করে তোলে-Boy_with_a_cat (1)

আরো পড়তে পারেন- মেডিটেশন বদলে দেবে শিশুর ভবিষ্যত।

মানবিকতাবোধ জন্ম নেয়া

নিজের পোষা প্রাণীটি কষ্ট পেলে সেই কষ্টটা শিশুকে ব্যথিত করে। এবং সে চেষ্টা করে কোনভাবেই যেনো তার পছন্দের প্রাণীটি কষ্ট না পায়। এই চর্চা শিশুকে মানবিক করে তোলে। সে তার চারপাশের পরিবেশ সম্পর্কে মানবিক হয়।

জানার পরিসর সমৃদ্ধ করে

শিশুরা কৌতুহল প্রিয় হয়ে থাকে। সে তার চারপাশের সবকিছু সম্পর্কে জানতে চায়। পশুপাখির প্রতি ভালবাসা শিশুকে জানার জন্য আরো বেশি আগ্রহী করে তোলে। সে তার পোষা প্রাণীটির সাথে সাথে চারপাশে প্রভাব বিস্তার করা অন্যদের সম্পর্কেও জানতে চায়। এতে তার জানার পরিসর আরো সমৃদ্ধ হয়।

আরো পড়ুন- গান শোনার উপকারিতা

তথ্যসূত্র

Nurturing Children Love for Animals

Help Your Child Nuture a Love of Animals

বাংলাদেশের প্রথম এবং একমাত্র সায়েন্স কিট অন্যরকম বিজ্ঞানবাক্স আপনার সন্তানের অবসর সময় সুন্দর করবে, এবং তার মেধা বিকাশে সাহায্য করবে। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

477 total views, 1 views today

What People Are Saying

Facebook Comment