Show Categories

শিশুকে সংখ্যা ও গণনা শেখানোর ৬ টি সহজ কৌশল!

number

শিশুকে  শেখানোর জন্য সব সময় তাকে পড়ার টেবিলে বসিয়ে রাখলে, চাপ দিলে সে পড়ালেখার প্রতি আগ্রহ হারিয়ে ফেলে। শিশুদেরকে শেখাতে হয় মজার মজার কৌশলে, এতে শিশুরা পড়ালেখায় আনন্দ পায় ও  তাদের আগ্রহ বাড়ে। গণিতের মতো বিষয়ও মজার সাথেই শেখানো যায় শিশুদের। আর গণিত মানেই সংখ্যা। আজকে আমরা শিশুকে মজায় মজায় সংখ্যা ও গণনা শেখানোর ৬ টি কৌশল জেনে নিবো।

ছড়ায় ছড়ায় সংখ্যা শেখান

শিশুকে ছড়ার মাধ্যমে মজায় মজায় সংখ্যা শেখান। যেমন ‘৪ টি কলায় এক হালি হয়, কলা খেলে শক্তি হয়’। ‘সাত রঙ দিয়ে রংধনু হয়, বৃষ্টি হওয়ার নেইকো ভয়’। তাছাড়া বিভিন্ন ছড়ার বইয়ে সংখ্যা নিয়ে অনেক মজার ছড়া পাবেন। এভাবে মজার মজার উপায়ে শেখালে শিশু বিরক্ত হবে না। শেখার প্রতি আগ্রহও জন্ম নেবে।

number and kid

দৈনন্দিন কাজে সংখ্যা রাখুন

দৈনন্দিন কাজের মধ্য দিয়ে সংখ্যা শেখান। যেমন, আপনার সন্তানকে সকালে নাস্তার টেবিলে প্রতি প্লেটে দুটো করে পরোটা রাখতে বলুন, আঙ্গুরের মতো আকারে ছোট ফলমুল খাওয়ার সময় গুনে গুনে খেতে বলুন। টিভির রিমোটে নির্দিষ্ট সংখ্যার বাটন চাপতে বলুন। ভুল করলে পুনরায় ভালোভাবে বুঝিয়ে আবার চেষ্টা করতে বলুন।

খেলায় খেলায় সংখ্যা শেখান

স্কুলে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় ‘অংক খেলা’ নামে একটা খেলা আছে। যেখানে সব প্রতিযোগীকে একটা করে অংক সমাধান করতে দেয়া হয়। যে সবার আগে নির্ভুল ভাবে সমাধান করতে পারে তাকে পুরস্কৃত করা হয়। ঘরে শিশুদের এমন খেলার মাধ্যমে সংখ্যা শেখান। অংক সমাধান অথবা ছোটদের মাঝে সংখ্যা চিনতে পারার প্রতিযোগিতার ব্যবস্থা করুন।

আঁকায় আঁকায় সংখ্যা শেখান

শিশুকে আঁকার মাধ্যমে সংখ্যা শেখান। আঁকার খাতায় আলাদা আলাদা সংখ্যা লিখুন। শিশুকে ওই সংখ্যার পাশে বিভিন্ন বস্তু আঁকতে বলুন। যেমন, ৩ সংখ্যার পাশে ৩ টি আপেল, ৫ সংখ্যার পাশে ৫ টি আম। এটার উল্টোটাও করতে পারেন। খাতায় আঁকা বস্তুর পাশে সংখ্যাটা লিখতে বলুন। যেমন, কয়েকটা আপেল এঁকে পাশে সংখ্যাটা লিখতে বলুন।

learn number

আঙ্গুল গণনা ও খেলনার মাধ্যমে শেখান

আঙ্গুল গণনা ও খেলনা গণনা সংখ্যা ও গণনা শেখানোর অনেক পরিচিত পন্থা। শিশুর হাতে কয়টি আঙ্গুল আছে, দুহাত মিলিয়ে কয়টি আঙ্গুল আছে। তাদের কয়টি খেলনা আছে, কয়টি বড় খেলনা আছে, কয়টি ছোট খেলনা আছে; এমন অনেক মজার মজার পন্থাতে শিশুকে গণনা ও সংখ্যা শেখান। এতে শিশু দ্রুত শিখবে ও আনন্দ পাবে।

কার্ড ব্যবহার করে শেখান

শক্ত কাগজ দিয়ে কিছু কার্ড বানান, কার্ডে আলাদা আলাদা করে কালারফুল বৃত্ত আঁকুন। কোন কার্ডে ১ টি বৃত্ত কোনটাতে ২ টি, এভাবে ৯ সংখ্যা পর্যন্ত কার্ড বানিয়ে নিন। অথবা কার্ড কিনতেও পারেন। এরপর কার্ডগুলোকে এলোমেলো করে দিয়ে আপনার সন্তানকে ১-৯ ধারাবাহিকভাবে সাজাতে বলুন। নির্দিষ্ট সংখ্যক বৃত্তের কার্ড খুঁজে বের করার মাধ্যমে শেখান।

মজার কৌশল অবলম্বন করে শেখালে শিশুরা (Children) দ্রুত শেখে। আপনার সন্তানকে মজার মজার কৌশলে সংখ্যা ও গণনার ধারণা দিলে তারা গণিতের প্রতিও আগ্রহী হয়ে উঠবে।

বাংলাদেশের প্রথম এবং একমাত্র সায়েন্স কিট অন্যরকম বিজ্ঞানবাক্স আপনার সন্তানের অবসর সময় সুন্দর করবে, এবং তার মেধা বিকাশে সাহায্য করবে। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

 2,018 total views,  31 views today

What People Are Saying

Facebook Comment