Show Categories

সন্তানকে ইংরেজি বানান শেখায় আগ্রহী করে তোলার ৬ টি মজার কৌশল।

মাহিন পড়ালেখায় বেশ ভালোই আগ্রহী। কিন্তু ইংরেজির প্রতি ওর আগ্রহ কম। বিশেষ করে ইংরেজি বানানে ওর প্রচুর ভুল হয়। মাহিনের মা মাহিনকে ইংরেজি বানানের প্রতি আগ্রহী করে তুলেছেন কিছু কৌশল অনুসরণ করে। মাহিন এখন অনেক আনন্দের সাথে ইংরেজি বানান শেখে। মাহিনের মতো আপনার সন্তানেরও ইংরেজিতে আগ্রহ কম? তাহলে চলুন আজকে জেনে নিবো সন্তানের ইংরেজি শেখাকে আনন্দদায়ক করার মাধ্যমে কিভাবে সন্তানকে আগ্রহী করে তুলবেন তেমন কিছু কৌশল।

খাওয়ার টেবিলে শব্দ শেখান

শিশুকে একসাথে অনেকগুলো শব্দের বানান শেখাতে গেলে একঘেয়েমি ও বিরক্তি চলে আসতে পারে। শেখাকে আনন্দময় করতে খাবারের সময়টাকে বেছে নেয়া যেতে পারে। খাবার টেবিলে বসে আপনার সন্তান যে খাবারটা খেতে চায় সে খাবারের ইংরেজি শব্দটা বানান করতে বলুন। যেমন কলা খেতে চাইলে ‘Banana’ বানান করতে বলুন, পানি খেতে চাইলে ‘Water’।

শব্দ মেলানো

আমরা অনেক পারিবারিক অনুষ্ঠানে গানের ডালি খেলি। এই টিপসটা অনেকটা গানের ডালি খেলার মতো। আপনি খাতায় একটা শব্দ লিখুন। এরপর আপনার লেখা শব্দের শেষ বর্ণ দিয়ে আপনার সন্তানকে নতুন একটা শব্দ লিখতে বলুন এবং তার লেখা শব্দের শেষ বর্ণ দিয়ে আবার আপনি নতুন একটা শব্দ লিখুন। সন্তানকে আগ্রহী করে তুলতে পয়েন্টের ব্যবস্থা রাখুন এবং মাঝে মাঝে ইচ্ছে করে আপনি হেরে যান। এভাবে কিছু সময় ধারাবাহিকভাবে করলে বানান শেখার সাথে সাথে আপনার সন্তানের শব্দভান্ডারও অনেক সমৃদ্ধ হবে.

শব্দ খোঁজা

এটা অনেকটা পাজেল খেলার মতো। একটা বোর্ডে অনেকগুলো শব্দ লিখে নিন, আলাদা আলাদা ঘর করে প্রতি ঘরে আলাদা বর্ণ থাকলে ভালো। এরপর আপনার সন্তানকে বোর্ডে লেখা কোন একটা বস্তুর ছবি দেখিয়ে ওই বস্তুর ইংরেজি বানানের বর্ণগুলোকে বোর্ডে মার্কিং করতে বলুন। শব্দগুলো তার ব্যবহৃত জিনিস অথবা তার খেলনা হলে শিখতে আনন্দ পাবে।

abc

শব্দ তৈরি করা

অনেক খেলনার দোকানে আলাদা আলাদা করে বানানো বিভিন্ন রংয়ের সবগুলো ইংরেজি বর্ণ পাওয়া যায়। বর্ণগুলো দিয়ে আপনার সন্তানকে শব্দ বানাতে বলুন। যেমন, আপনি তাকে বলুন ‘খেলা’র (Play ) ইংরেজি শব্দের বর্ণগুলো নিয়ে সাজিয়ে ‘Play’ লিখতে। তাকেই খুঁজতে দিন। না পারলে হিন্টস দিয়ে সাহায্য করুন, তবে আপনি খুঁজে দিবেন না।

abc

আরো পড়ুন- সুন্দর হোক শিশুর হাতের লেখা ।

কার্ড ও ছবি দিয়ে শেখা

বিভিন্ন জিনিসের ছবি সম্বলিত কিছু কার্ড কালেক্ট করুন। কার্ডে যেই ছবি থাকবে আপনার সন্তানকে কার্ডের পেছনে সেই বস্তুর বানান লিখতে বলুন।

মোবাইলে গেম খেলার সময়টাকে ব্যবহার করুন

বাচ্চারা স্মার্টফোনে গেম খেলতে পছন্দ করে। গেম খেলার সময়টাকে কাজে লাগিয়েও বাচ্চাকে ইংরেজি বানান শেখায় আগ্রহী করে তোলা সম্ভব। স্মার্টফোনের জন্য অনেকগুলো বানান শেখানোর অ্যাপস আছে। প্লে স্টোরে গিয়ে সার্চ করলেই অনেকগুলো অ্যাপস পাওয়া যাবে। সেখান থেকে পছন্দ মতো একটা ইন্সটল করে নিন। তবে অবশ্যই খেয়াল রাখতে হবে মোবাইল আসক্তি যেনো মাত্রা ছাড়িয়ে না যায়।

আরো জানুন – শিশুর শৈশব আনন্দময় করে তোলার কয়েকটি পরামর্শ।

তথ্যসূত্র

Verywellfamily

How To Teach Your Child To Spell Words

বিজ্ঞান শিক্ষাকে আরো আনন্দদায়ক ও মজাদার করে তুলতে অনেকগুলো মজাদার এক্সপেরিমেন্ট সহ বিজ্ঞানবাক্স নিয়ে এসেছে নতুন নতুন সায়েন্স কিট।

708 total views, 1 views today

What People Are Saying

Facebook Comment