গান বা সঙ্গীত শুনতে আমাদের কার না ভালো লাগে! সুর, ছন্দ, তাল, লয় সবারই ভালো লাগে। পৃথিবীর সবচেয়ে কঠিন মনের মানুষটিও নিজের অজান্তে গুন গুন করে গান গায়। গান কিংবা সঙ্গীত অপছন্দ করা ব্যক্তি খুঁজে পাওয়া বড় দুষ্কর। কিন্তু আপনি কি জানেন একটি শিশুর বেড়ে উঠার ক্ষেত্রে সঙ্গীত দারুন ভূমিকা রাখতে পারে। শিশু ও সঙ্গীত নিয়ে গবেষণা করে বিশেষজ্ঞরা এমন মতামত দিচ্ছেন। চলুন দেখে আসি সঙ্গীত নিয়ে বিশেষজ্ঞদের মতামত।

১। পাঠ দক্ষতায় ইতিবাচক পরিবর্তন

২৫,০০০ শিশুর ওপর ১০ বছর ব্যাপী একটি গবেষণায় দেখা গেছে সঙ্গীতের সাথে সম্পৃক্ত থাকলে প্রমিত পরীক্ষা এবং পাঠ দক্ষতায় ইতিবাচক পরিবর্তন আসে।  (Source: James Catterall, UCLA, 1997).

children_music

২। SAT পরীক্ষায় ভালো ফলাফল

হাই স্কুলের সঙ্গীত শিক্ষার্থীরা অন্যান্যদের চেয়ে SAT পরীক্ষার ভার্বাল অংশে বেশি ভালো করে।  (Profile of SAT and Achievement Test Takers, The College Board, compiled by Music Educators Conference,  2001).

৩। আই কিউতে দ্রুত উন্নতি

যারা পিয়ানো অথবা ভায়োলিন বাজানো শেখে, তাদের আই কিউ অন্যান্যদের চেয়ে গড়ে ৩ পয়েন্ট বেশি হয়!  (Study by E. Glenn Schellenberg, of the University of Toronto at Mississauga, 2004.)

আরও পড়তে পারেন- শিশুদের জন্য শিক্ষণীয় ৫টি মজার টিভি সিরিজ

৪। গনিত ও বিজ্ঞানে দক্ষতা 

পিয়ানো বাজিয়েরা গাণিতিক এবং বিজ্ঞানভিত্তিক বিষয় ভালো বুঝতে পারে। বিশেষ করে ভগ্নাংশ, অনুপাত, স্থান এবং কাল বিষয়ক তত্ত্ব তাদের কাছে অধিকতর সহজবোধ্য হয়। এমন কী, তারা সতীর্থদের চেয়ে এসব শাখায় ৩৪ পার্সেন্টের বেশি নম্বর পেয়ে থাকে।  (Neurological Research, 1997).

music-helps-boost-memory

৫। মানসিক দক্ষতা বেশি

যারা সঙ্গীতের চর্চা করে, তাদের মানসিক দক্ষতা বেশি হয়। তারা ধাঁধা বা প্যাটার্ন জাতীয় সমস্যা দ্রুত সমাধান করতে পারে।  (Dr. Eugenia Costa-Giomi study presented at the meeting of the Music Educators National Conference, Phoenix, AZ, 1998).

৬। মেডিক্যাল ভর্তি পরীক্ষায় ভালো

সঙ্গীত শিক্ষার্থীরা অন্যদের চেয়ে মেডিক্যাল ভর্তি পরীক্ষায় ভালো করে থাকে। (National Educational Longitudinal Study of 1988 First Follow-Up, U.S. Department of Education).

আরো পড়তে পারেন- শিশুদের জন্য শিক্ষণীয় ৫টি হলিউডের মজার সিনেমা

130 total views, 2 views today

What People Are Saying

Facebook Comment