Show Categories

সন্তানের পড়াশোনা নিয়ে চিন্তিত? দেখে নিন ৯টি সমাধান!

Bigganbaksho kid amazed

যে সকল বাচ্চারা বাড়িতে পড়াশোনার জন্য সঠিক গাইডলাইন পেয়ে থাকে সেসব বাচ্চারা স্কুলে পড়াশোনায় এগিয়ে থাকে। বাড়িতে শিশুর পড়াশোনার জন্য আপনাকে শিশুর পাশে সারাক্ষণ বসে থাকতে হবে না। শুধু কিছু সাধারন বিষয় জানা থাকলে আপনার শিশুর হোমওয়ার্ক নিয়ে আপনাকে চিন্তিত হতে হবে না।

১। স্কুলে পড়ার ধরন সম্পর্কে ধারণা রাখুন

আপনার সন্তানের স্কুল সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে। স্কুলে অভিভাবক সম্মেলনে উপস্থিত থাকুন। নিয়মিত শিক্ষকদের সাথে কথা বলুন। তাদের পড়াশোনার ধরন সম্পর্কে আপনাকে জানতে হবে। সে আনুসারে সন্তানের জন্য বাড়িতে উপযুক্ত পরিবেশ তৈরি করুন।

আরও পড়ুন- 7 Strategies to Improve Kid’s Handwriting

২। বাড়িতে পড়ার উপযুক্ত পরিবেশ তৈরি করুন

সন্তানের স্টাডি রুম হিসেবে সবচেয়ে উপযুক্ত জায়গা বাছাই করতে হবে। পড়ার জন্য আলাদা টেবিল দিতে হবে যেখানে তার পড়াশুনার জিনিসের বাইরে অন্য কিছু রাখা যাবে না। খেয়াল রাখুন টেবিলে যেন পেন্সিল, কলম, পেপার, সিজার ও প্রাসঙ্গিক জিনিস রাখা থাকে যাতে করে সময়মত সে এগুলো হাতের কাছে পায়।

৩। পড়ার জন্য নিয়মিত শিডিউল তৈরি করুন

এক এক শিশু হয়তোবা ভিন্ন ভিন্ন সময়ে পড়াশোনায় পছন্দ করে। তাই আপনার শিশুকেই সিদ্ধান্ত নিতে বলুন কোন সময় তার পড়তে ভালো লাগে। সে অনুযায়ী আপনি সন্তানের জন্য নিয়মমাফিক একটা রুটিন তৈরি করুন।

৪। পড়াশোনায় মজা নিয়ে আসুন

শিশুর পড়াশোনায় মজা থাকা খুবই গুরুত্বপূর্ণ। আপনার সন্তান স্কুল থেকে বাসায় ফিরলে স্কুলে নতুন কি শিখল জিজ্ঞেস করুন। যখন তার সাথে পড়াশোনা নিয়ে আলোচনা করছেন তখন আপনি তার কথা মনোযোগ দিয়ে শুনুন। তার হোমওয়ার্ক নিয়ে আলোচনা করুন।

homework

আরও পড়ুন- শিশুদের জন্য শিক্ষণীয় ৫টি মজার টিভি সিরিজ

৫। পরিকল্পনা করতে সাহায্য করুন

এমন হয়তোবা হয় যে কোন কোন দিন পড়ার চাপ বেড়ে যায়। তখন আপনি নিজ থেকে পরিকল্পনা না করে  তাকে পরিকল্পনা করতে বলুন। আপনি শুধু তাকে পরিকল্পনায় সাহায্য করতে পারেন।

৬। উপহার দিন

আপনার সন্তান কে শিক্ষণীয় কিছু উপহার দিতে পারেন। যেমন হতে পারে আজকে সে হোমওয়ার্ক খুব ভালো ভাবে শেষ করেছে তাহলে তাকে ঘড়ি, কলম, ডিকশনারী বা কেলকুলেটর উপহার হিসেবে দিতে পারেন। এতে করে সে পড়তে আর মনযোগী হয়ে উঠবে।

৭। প্রশংসা করুন

আপনার সন্তান পড়া শেষ করলে তার প্রশংসা করুন। তবে তাকে প্রশংসার বদলে চকলেট বা চিপস বা এইধরনের কোন কিছু দিবেন না। এতে করে পড়ার উদ্দেশ্য বদলে চকলেট বা চিপসের দিকে মন চলে যাবে।

৮। পজিটিভ ফিডব্যাক দিন

আপনার সন্তান হয়তোবা কোন পড়াশোনা করতে ব্যর্থ হয়েছে সে ক্ষেত্রে তাকে কোন রকম চাপ প্রয়োগ না করে পজিটিভ ফিডব্যাক দিন। আপনি তাকে চাপ প্রয়োগ করলে তার মধ্যে ভয় কাজ করবে। এতে করে হয়তো সে তখন পড়া শেষ করলো কিন্তু সেটা বেশিদিন মনে রাখতে পারবে না।

৯। উদাহরণ তৈরি করুন 

শিশুরা তাদের পিতামাতাকেই বেশী অনুসরণ করে থাকে। তাই আপনার কোন কাজ না থাকলে আপনিও সন্তানের পড়ার টেবিলের পাশে বসে কোন বই পড়তে পারেন। এতে করে যেমন আপনার সময় কাটবে তেমন করে আপনার অজান্তে আপনার শিশু সঠিক দিক নির্দেশনা পেয়ে যাবে।

আরও পড়ুন- শিশুদের জন্য শিক্ষণীয় ৫টি হলিউডের মজার সিনেমা

বাংলাদেশের প্রথম এবং একমাত্র সায়েন্স কিট অন্যরকম বিজ্ঞানবাক্স আপনার সন্তানের অবসর সময় সুন্দর করবে, এবং তার মেধা বিকাশে সাহায্য করবে। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

 

 3,069 total views,  3 views today

What People Are Saying

Facebook Comment