Show Categories

শিশুর মজার খেলা; যে খেলা স্মৃতিশক্তি বাড়ায়

মজার খেলা

শিশুকে পড়াচ্ছেন, কিন্তু মনে রাখতে পারছে না কিছুই! অ আ ক খ, A B C D থেকে শুরু করে কোন মজার ছড়া কিছুই সে মনে রাখতে পারছে না। খুব বেশি চিন্তিত না হয়ে শিশুর স্মৃতিশক্তি বাড়ানোর দিকে মনোযোগ দেয়া দরকার এবার। কিন্তু কীভাবে? যেহেতু সে বইয়ের পড়া মনে রাখতে পারছ না, তাহলে এবার বই বন্ধ করে শিশুকে নিয়ে খেলুন। খেলার মাধ্যমেই বাড়ান তার স্মৃতিশক্তি। খেলায় খেলায় তার মনে রাখার অভ্যাস গড়ে উঠলে ধীরে ধীরে বইয়ের পড়াও সে মনে রাখতে পারবে। বিজ্ঞানবাক্স এমনই কিছু মজার খেলা নিয়ে সাজিয়েছে আজকের ব্লগ।

হারিয়ে যাওয়া বস্তু খোঁজা
এই খেলাটা খুব সহজেই খেলা যায়। প্রথমে বাসার কিছু ছোট খাটো জিনিস একসাথে করুন। সেটা শিশুর খেলনা হতে পারে, হতে পারে ঘরের প্রয়োজনীয় কিছু যেমন-রিমট, কলম, কাপ ইত্যাদি ইত্যাদি। সবগুলোকে একসাথ করে শিশুর সামনে রাখুন। এবার তাকে ভালোভাবে মনোযোগ দিয়ে বস্তুগুলোকে দেখতে বলুন। সে যখন বলবে তার ভালোভাবে দেখা শেষ, এবার তাকে চোখ বন্ধ করতে বলুন। চোখ বন্ধ করার পর বস্তুগুলো থেকে একটি অথবা দুইটি বস্তু সরিয়ে ফেলুন। সরিয়ে ফেলে তাকে চোখ খুলতে বলুন। এবার তাকে জিজ্ঞেস করুন এখানে কোন কোন বস্তুটি নাই। প্রথম প্রথম বলতে না পারলেও এই খেলায় সে মজা পাবে এবং ধীরে ধীরে বলতে পারবে। এভাবে খেলতে খেলতে তার স্মৃতিশক্তি অনেক শক্তিশালী হবে।

পথ চেনানো
আপনিতো প্রায় সন্তানকে নিয়ে মার্কেটে কিংবা আত্মীয়ের বাড়ি যান! এই যাওয়া আসার সময়টাকে কিন্তু কাজে লাগাতে পারেন দারুনভাবে! যেমন ধরুন, কাছেই কোন আত্মীয়ের বাড়িতে যাওয়ার সময় শিশুকে মনযোগ দিয়ে মোড় গুনতে বলুন, কিছুক্ষণ পর বাসায় এসে তাকে জিজ্ঞেস করুন ওই আত্মীয়ের বাড়িতে যেতে কয়টি মোড় পড়ে? কিংবা আপনাদের বাড়ি থেকে সেই আত্মীয়ের বাড়িতে যাওয়ার পথের বর্ণনাও তাকে জিজ্ঞেস করতে পারেন। কোন দোকানে গেলে তাকে দোকানের জিনিসগুলো ভালোভাবে খেয়াল করতে বলুন। এরপর তাকে জিজ্ঞেস করুন ওই দোকানে থাকা কয়টা বস্তুর কথা তার মনে আছে কিংবা ওই দোকান থেকে আপনারা কী কী কিনেছেন! মাঝে মাঝে তাকে তার চেনা কোন আত্মীয়ের বাড়ির বর্ণনা দিয়ে সেই আত্মীয়ের নাম অথবা পরিচয় জিজ্ঞেস করুন।

কার্ড খেলা
এই মজার খেলাটি খেলার জন্য কিছু ফ্ল্যাশ কার্ড লাগবে। ফ্ল্যাশ কার্ডগুলোকে বিভিন্ন জোড়ায় ভাগ করে উল্টিয়ে রাখুন। খেয়াল রাখবেন, প্রতি জোড়ায় যেন দু-টি একই রকমের কার্ড থাকে। এরপর কার্ডগুলো একই সাথে মিশিয়ে দুটো দুটো করে সন্তানের সামনে রাখুন। এখানে একসাথে রাখা দুটো কার্ড একই রকম না হলেও চলবে। এবার তাকে প্রথমে একটা কার্ড নিয়ে দেখতে বলুন। একবার দেখেই আবার কার্ডটা উল্টিয়ে রাখুন। এবার অন্য কার্ডগুলো থেকে তার দেখা কার্ডের সাথে মিলিয়ে একই রকম কার্ড খুঁজে নিয়ে জোড়া মেলাতে বলুন। আপনি চাইলে কার্ডের সংখ্যা বাড়াতে পারেন। এভাবে খেলতে খেলতে তার স্মৃতিশক্তি বাড়বে।

সব শিশু গৎবাঁধা নিয়মে শিখতে পছন্দ করে না। সে জন্য তাদেরকে শেখাতে হয় মজার মজার খেলার মাধ্যমে। আর মজার মজার খেলা’য় মাধ্যমে শেখালে সেটার প্রতি সন্তানের আগ্রহও বাড়ে।

বাংলাদেশের প্রথম এবং একমাত্র সায়েন্স কিট অন্যরকম বিজ্ঞানবাক্স আপনার সন্তানের অবসর সময় সুন্দর করবে, এবং তার মেধা বিকাশে সাহায্য করবে। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

968 total views, 1 views today

What People Are Saying

Facebook Comment