Show Categories

আপনার শিশু সম্পর্কে দশটি চমকপ্রদ তথ্য

Bigganbaksho- Family

শিশুরা নানাভাবেই আমাদের চমকে দিতে পারে। তাদের মধ্যে এমন কিছু গুণ আছে, যা সম্পর্কে আমরা অবগত নই। এখানে এমন কিছু তথ্য দেয়া হলো, যেগুলো জেনে আপনি বুঝতে পারবেন যে আপনার শিশু সঠিক ভাবে বেড়ে উঠছে কি না।

১। গড়ে সাত বছর বয়সেই শিশুরা মাইক্রোওয়েভ ওভেন চালনা শিখে ফেলে। যদি এ ধরণের যন্ত্রপাতি ব্যবহার করা শিখতে তার বেশি সময় লাগে তাহলে তার প্রতি বিশেষ নজর দিন।

২। জেনে অবাক হবেন যে, তিন বছর বয়সী একজন শিশুর কণ্ঠের তীক্ষ্ণতা দুইশ জন প্রাপ্তবয়স্কের চেয়েও বেশি। বিশেষ করে একটি জনাকীর্ণ রেস্তোরা বা এমন কোন জমায়েতে এই পার্থক্যটা বেশি করে বোঝা যাবে।

৩। এবার নিজের সম্পর্কেই জেনে নিন মজার একটা তথ্য। বাবা’রা সন্তানের উচ্চতা নিয়ে বেশি টেন্সড থাকে, আর মায়েরা ভাবে ওজন নিয়ে। কি, মিলে গেলো?

৪। গড়ে প্রতিদিন একটি ৪ বছর বয়েসী শিশু ১৪৪টি প্রশ্ন করে।

৫। টেলিভিশন তাদের কাছে প্রাকৃতিক ব্যথা নাশকের মত। টেলিভিশন দেখতে গেলে ভুলেই যায় ব্যথা বেদনার কথা।

৬। বাবা-মা যদি শিশুর সাথে ক্রমাগত কথা বলতে থাকেন, তাহলে সেই শিশু অন্যদের চেয়ে দুই বছরে তিনশরও অধিক শব্দ শিখতে পারে।

৭। একটি শিশুর জীবনের প্রথম পাঁচ বছর; বিশেষ করে প্রথম তিন বছর খুব গুরুত্বপূর্ণ। এই বয়সেই তাদের মগজ গঠিত হতে থাকে, এবং সারা জীবনের জন্যে ভিত্তি হিসেবে কাজ করে।

৮। বাচ্চাদের হাঁটু তিন বছর বয়স থেকে হাড়ে পরিণত হতে থাকে। এর আগে তা কার্টিলেজ হিসেবে থাকে।

৯। শিশুর জন্য অন্তত তিন জন নির্ভরযোগ্য অভিভাবক খুবই দরকার, যারা তার যত্ন নেবে, আদর করবে। গবেষণায় দেখা গেছে, এর ফলে তাদের বৃদ্ধি তরাণ্বিত হয়।

১০। ছয় বছরের নীচের ছেলে-মেয়েদের দুর্ঘটনার ফলে হাতে আঘাত পাবার সম্ভাবনা বেশি থাকে।

বাংলাদেশের প্রথম এবং একমাত্র সায়েন্স কিট অন্যরকম বিজ্ঞানবাক্স আপনার সন্তানের অবসর সময় সুন্দর করবে, এবং তার মেধা বিকাশে সাহায্য করবে। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

 470 total views,  1 views today

What People Are Saying

Facebook Comment