অন্যরকম বিজ্ঞানবাক্স

অন্যরকম বিজ্ঞানবাক্স শিশু-কিশোরদের বিজ্ঞান শিক্ষায় আগ্রহী করে তুলতে এক জাদুর পরশপাথর! এটিতে রয়েছে এমন কিছু দারুণ যন্ত্রপাতি এবং ভিডিও টিউটোরিয়াল, যা ব্যবহার করে শিশুরা নিজেদেরকে ভাবতে পারবে ক্ষুদে বিজ্ঞানী, অনুভব করতে পারবে বিজ্ঞানের সৌন্দর্য। ভিডিও টিউটোরিয়াল এবং নির্দেশিকাতে যথাসম্ভব সরলভাবে কার্যপ্রণালী বুঝিয়ে দেয়া আছে বলে ভুল করাটাই কঠিন! অন্যরকম বিজ্ঞানবাক্স শিশু-কিশোরদের জন্যে শুধু যে এক নতুন সম্ভাবনার দুয়ার খুলে দেবে তাই না, একাডেমিক পড়ালেখার প্রতিও আগ্রহী করে তুলবে। পাঠ্যবইয়ের নিরানন্দ থিওরি দিয়ে কত দারুণ সব কাজ করা যায় তা আবিষ্কার করে পাঠে আনন্দ খুঁজে পাবে। এ পর্যন্ত মোট ৬টি অন্যরকম বিজ্ঞান বাক্স বের হয়েছে। এগুলো হলো, আলোর ঝলক, তড়িৎ তান্ডব আর চুম্বকের চমক, রসায়ন রহস্য, অদ্ভুত মাপজোখ এবং শব্দ কিট । আলোর ঝলকে রয়েছে আলো নিয়ে ২৫টি এক্সপেরিমেন্ট । কীভাবে পেরিস্কোপ বানিয়ে দৃষ্টিসীমার বাইরের জিনিস দেখা যায়, মজার চশমার মাধ্যমে নতুন নতুন আলো দেখার উপায়, ঘরের মেঝেতে বা ছাদে রঙধনু নিয়ে আসা যায়, এরকম আরো দারুণ সব পরীক্ষা! তড়িৎ তাণ্ডবের ২০টি পরীক্ষার মধ্যে রয়েছে ফল-সব্জি দিয়ে ব্যাটারি বানানোর উপায় ,তাপ দিয়ে আলো জ্বালানো, ম্যাজিক মোটর বানানো প্রভৃতি। সবচেয়ে অবিশ্বাস্য এক্সপেরিমেন্ট রয়েছে চুম্বকের চমকে। সুপারম্যানকে ওড়ানোর মাধ্যমে শিশুরা ভালোভাবেই বুঝতে পারবে যে বিজ্ঞান কতটা জাদুময়! ফুঁ না দিয়েই বেলুন ফোলানো, কিশমিশকে নাচানো, দুধের মধ্যে রংধনু বানানো, লাভা ল্যা¤প তৈরি করা, হারানো কয়েন উদ্ধার করা, তড়িৎ দিয়ে লবণ ভাঙা, কার্বন ডাই অক্সাইড গ্যাস সনাক্ত করা এমন মোট ২০টি এক্সপেরিমেন্ট আছে রসায়ন রহস্যে। অদ্ভুত মাপজোখ বিজ্ঞানের কিছু চমৎকার বিষয়ের সাথে পরিচয় করিয়ে দেয়। যেমন ওজ রশ্মি। প্রতিদিন যে রিমোট দিয়ে কার্টুন চ্যানেল চেঞ্জ করছে সেই রিমোটেরই মূল রহস্য অদৃশ্য এই রশ্মি। আর সেই রশ্মিকে হাতের মুঠোয় এনে মাপা যাচ্ছে ওজ সেন্সর, ব্যাটারি আর মিটারের সাহায্যে। শিশুর মনে অনুসন্ধিৎসা মনোভাব গড়ে তুলতে পারে এই এক্টিভিটিগুলো।

শিশুদের মন কাদামাটির মত। এই সময়ে সে যা শিখবে সেটাই ভবিষ্যতে তার চিন্তার স্ট্রাকচার হয়ে রবে। একটি বিজ্ঞানমনস্ক এবং কৌতুহলী প্রজন্ম গড়তে অন্যরকম বিজ্ঞানবাক্স অগ্রণী ভূমিকা পালন করবে এ লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি নিরলস।

অন্যরকম বাংলাদেশের স্বপ্ন নিয়ে...

আমরা সাধারণ একটি পরিবার, যেখানে প্রতিটি সদস্য অসাধারণ কিছু করার স্বপ্নে বিভোর। এই স্বপ্ন দেশমাতার জন্যে, মাটির জন্যে, ভাষার জন্যে। শিক্ষা, গবেষণা এবং উদ্যোক্তা তৈরি এই তিনটি জায়গায় মনোযোগ দিলেই সার্বিক উন্নয়ন সম্ভব, আর এটাই আমাদের কর্ম দর্শন। প্রজন্ম থেকে প্রজন্মান্তরে দেশের মানুষের মাঝে এই স্পৃহা ছড়িয়ে দেয়ার অদম্য লক্ষ্যে আমরা কাজ করে চলেছি, পথ চলছি আনন্দে। অন্যরকম ইলকট্রনিক্স কোম্পানি লিমিটেড অন্যরকম বাংলাদেশ গড়ার পথে ছোট্ট একটি পদক্ষেপ বলা যায়। আমরা চাই, দেশীয় মেধা, শক্তি ও সম্পদ দেশের কল্যানে ব্যবহার করে সমৃদ্ধশালী এক রাষ্ট্র হিসেবে পৃথিবীর মানচিত্রে মাথা উচু করে দাঁড়াতে। বিশ্বের অন্যান্য উন্নত দেশের মতো মানসম্পন্ন ইলেকট্রনিক্স পন্য ও সেবা নিশ্চিত করতে, সর্বোপরি দেশের মানুষের কল্যানে নিরন্তর কাজ করতে। আমরা পরিবেশের জন্য ক্ষতিকর প্লাস্টিক ও অন্যান্য ঝুঁকিপূর্ণ উপাদান ব্যবহারের পরিমান কমানোর লক্ষ্যে, প্লাস্টিকের পরিবর্তে স্টিল ও অন্যান্য পরিবেশ বান্ধব উপাদান ব্যবহার করার চেষ্টা করি। এছাড়াও প্রাকৃতিক পরিবেশ ও কর্মীদের স্বাস্থ্য সুরক্ষার কথা মাথায় রেখে পরিবেশ দূষণকারী ভারী যন্ত্র ব্যবহারের পরিবর্তে সকল প্রোডাক্ট হাতেই এসেম্বেলিং করা হয়। সেক্ষেত্রে বলা যায়, আমাদের প্রোডাক্টের সাথে কর্মীদের আবেগ-অনুভূতি অনেক বেশি জড়িত। আমাদের প্রতিটি পণ্য ১০০% গুণগত মান নিশ্চিত করে বাজারে সুনাম অর্জন করতে সক্ষম হওয়ার পেছনে এটাই অন্যতম একটি কারণ।

সীমার মাঝে অসীমেরে খুঁজি

পাই ল্যাবস বাংলাদেশ লিমিটেড মাইক্রোকন্ট্রোলার বেজইড ডিভাইস ডিজাইন, ডেভলপমেন্ট ও বিভিন্ন ইলেক্ট্রো-মেকানিক্যাল প্রোজেক্ট সহ তথ্য-প্রযুক্তির অন্যান্য ক্ষেত্রগুলোতেও ধারাবাহিক গবেষণার প্রসারের লক্ষ্যে কাজ করার চেষ্টা করে যাচ্ছে। সেই প্রচেষ্টার ফলেই পাই ল্যাবস ও বুয়েটের যৌথ উদ্যোগে তৈরি হয়েছিলো দেশের প্রথম ইলেকট্রনিক্স ভোটিং মেশিন ঊঠগ। মূলত দেশের গবেষণা খাতকে সমৃদ্ধ করা এবং গবেষণার নতুন দাড় উন্মোচন করাই পাই ল্যাবসের প্রধান উদ্দেশ্য এবং সে প্রয়াসেই নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

নয় অন্যের, নিজ প্রযুক্তিতে গড়ব দেশ

বিদেশি পণ্য বর্জন করুণ বলে আমরা আওয়াজ তুলতে পারি, কিন্তু সেটা ততদিন পর্যন্ত সফল হবে না, যত দিন না আমরা বিকল্প ব্যবস্থা তৈরি করতে পারছি। অন্যকে বর্জন করার কথা বলার পূর্বে আমাদের উচিৎ নিজেদের বাজারকে সেভাবে তৈরি করা, অর্থাৎ দেশীয় পণ্যের উদ্ভাবন, গবেষণা ও উন্নয়ন। আর দেশীয় প্রযুক্তি ব্যবহার করে স্বাবলম্বিতা অর্জন এবং তা দেশজুড়ে ছড়িয়ে দিয়ে অন্যরকম বাংলাদেশ গড়ার লক্ষ্যে এগিয়ে যাওয়াই অন্যরকম ইলেকট্রনিক্স (ORELCO) এর প্রধান লক্ষ্য।

OUR TEAM

Shohag-vai

Mahmudul Hassan Shohag
Chairman

Ripon

Mamunur Rahman Ripon
Research & Development

Ratul-Khan

Ratul Khan
Research & Development

Rukan

Nur Rahman Rukon
Branding & Marketing

Sonnet

Muhammad Rasel Sonnet
Concept & Content

Rial

Mahmudur Rahman Rial
Graphics & Design

Saiful-islam

Saiful islam
Production

Morshed-web-02

Morshed Bin Jamal
Branding & Marketing

Himu web-01

MD Hasan Himu
Branding & Marketing

Sujoy vai web

Sree Shujoy Kumar Shaha
Customer Service Department

Tania web-01

Tania Akter
Customer Service Department

saikat web

Nazmul khan Saikot
Branding & Marketing

OUR SISTER CONCERNS