বিজ্ঞানবাক্স গাইড!! কোন বিজ্ঞানবাক্সটি কাদের ভালো লাগবে?

All-Bigganbaksho-Ad- বিজ্ঞানবাক্স

বাংলাদেশের প্রথম সায়েন্স কিট “অন্যরকম বিজ্ঞানবাক্স”। পড়াশোনা করতে হয় আনন্দ নিয়ে। পড়াশোনা কারোর ওপর চাপিয়ে দেয়ার বিষয় নয়। আর আমাদের “অন্যরকম বিজ্ঞানবাক্স” বিজ্ঞানকে করে তুলবে আরো সহজ। আমরা বিশ্বাস করি, আমাদের সন্তানেরা বিজ্ঞান শুধু পড়বে না; তারা বিজ্ঞান শিখবে, তারা বিজ্ঞান নিয়ে খেলবে। শিখতে শিখতে আর খেলতে খেলতে একদিন আমাদের দেশেই জন্ম নিবে আরেকজন টমাস আলভা এডিসন, আলবার্ট আইনস্টাইন, আইজ্যাক নিউটন। একদিন আমরা এভাবেই পেয়ে যাবো স্যার জগদিশ চন্দ্র বসু, কুদরত-ই-খোদা দের উত্তরসূরী।
অন্যরকম বিজ্ঞানবাক্সের রয়েছে ৬টি ভিন্ন ভিন্ন কিট। আপনারা অনেকেই প্রশ্ন করেন, কোন বিজ্ঞানবাক্সটা কাদের জন্য উপযোগী। আজকে আমরা আমাদের সবগুলো বিজ্ঞানবাক্স নিয়ে আলোচনা করবো।

আলোর ঝলক
আলোর ঝলকে আছে ২৫টি এক্সপেরিমেন্ট। এর মধ্যে সবচেয়ে মজার হলো ক্যালাইডোস্কোপ, পেরিস্কোপ, স্ট্রোবোস্কোপ, নিউটনের বর্ণ চাকতি, এবং মজার চশমা। আলোর ঝলক সবচেয়ে বেশি ভালো হবে ক্লাশ ওয়ান থেকে ক্লাশ ফোরের জন্যে। আর বাচ্চারা তো খুউউব পছন্দ করবে!

আলোর ঝলক

তড়িৎ তাণ্ডব
তড়িৎ তাণ্ডবে আছে ২০টি এক্সপেরিমেন্ট। যারা ইলেকট্রিকাল সার্কিটের কাজ শিখতে চায়, তাদের জন্যে এটি খুবই ভালো হবে। এখানে আছে মোটর, ডায়োড, এল ডি আর, সিরিজ-প্যারালাল সার্কিট, ইত্যাদি শেখার সুযোগ। ক্লাশ ফোর থেকে সিক্সের জন্যে খুব ভালো হবে এটি।

চুম্বকের চমক
চুম্বকের চমকে আছে সবচেয়ে বেশি, ২৬টি এক্সপেরিমেন্ট। চুম্বকের একদম বেসিক পাঠ থেকে শুরু করে এখানে আছে ইলেক্ট্রোম্যাগনেট, চুম্বক ডোমেইন এর মত বিষয়গুলোও। আবার এটাতে আছে ফিশিং গেম, সত্য মিথ্যার মত মজার খেলাও। তাই এটি ক্লাশ সিক্স থেকে এইটের ছাত্রদের পড়ালেখায় সাহায্য করার পাশাপাশি বাচ্চাদেরও ভালো লাগবে।

চুম্বকের চমক

রসায়ন রহস্য
রসায়ন রহস্যের এক্সপেরিমেন্টগুলো করতে একটু ধৈর্য্য ধরতে হবে। কারণ কেমিক্যালগুলোর বিক্রিয়া শুরু হতে একটু সময় লাগে। তবে সময় নিয়ে করলে লাভা ল্যাম্প, আতশবাজীর পরীক্ষা, ফুঁ না দিয়েই বেলুন ফোলানো, এগুলো সবারই ভালো লাগবে। বিশেষ করে বাচ্চাদের। এতে আছে ২০টি এক্সপেরিমেন্ট।

রসায়ন রহস্য

অদ্ভুত মাপজোখ
তড়িৎ তান্ডব যাদের ভালো লেগেছে, অদ্ভুত মাপজোখ তাদের ভালো লাগবেই। এখানে একটি মজার মিটার দিয়ে নানারকম মেজারমেন্ট করা যায়। যেমন, শব্দ, বিদ্যুৎ, আই আর রশ্মি, ইত্যাদি। অদ্ভুত মাপজোখ ক্লাশ সিক্স থেকে ক্লাশ এইটের ছাত্রদেরও ভালো লাগবে।

শব্দকল্প
শব্দকল্প একটু বড়দের জন্যে। শব্দের বিভিন্ন থিওরি মূলত ক্লাশ নাইন থেকে পড়ানো হয়, ইন্টারমিডিয়েটেও এই বিষয়গুলি থাকে। তাদের জন্যে এটি খুবই ভালো হবে। এছাড়া এখানে এমন আরো কিছু এক্সপেরিমেন্ট আছে, যেগুলি বাচ্চাদেরও পছন্দ হবে, যেমন দুম পটাসের লাঠি, নিজের বানানো টেলিফোন, বিভিন্ন ধরণের সাউন্ড এফেক্ট তৈরি করা, ইত্যাদি। এতে আছে মোট ১৭টি এক্সপেরিমেন্ট ও ৫০ টির বেশি একটিভিটি।

শব্দকল্প

সবগুলো বিজ্ঞানবাক্সের সাথে রয়েছে ম্যানুয়াল বই। এছাড়া রয়েছে ভিডিও টিউটোরিয়াল।

যেকোন প্রশ্নে ফোন করতে পারেন 01847103102 নাম্বারে।

লাইক দিয়ে রাখতে পারেন আমাদের ফেসবুক পেইজে- বিজ্ঞানবাক্স ফেসবুক পেইজ

What People Are Saying

Facebook Comment