Show Categories

নিজের সন্তানকে জানুন, ওকে জিজ্ঞেস না করেই

সন্তানের বেড়ে ওঠার সাথেসাথে প্রতিটি বাবা-মারই আগ্রহ থাকে তার বাচ্চা ‘কেমন’ তা জানার। এক্ষেত্রে কিছু ব্যাপার থাকে যাতে অন্যদের সাথে মিল আছে আবার কিছুক্ষেত্রে একেবারেই আলাদা করে ফেলা যায়। এখানে এমনই কিছু ক্রাইটেরিয়া দেয়া হলো যাতে আপনার সন্তানের বাপারে একটা সম্যক ধারণা পাবেন, কোন প্রশ্ন না করেই…

সক্রিয়তা: এই বৈশিষ্ট্যটা ঠিক করে আপনার বাচ্চা শারীরিকভাবে কতটা সক্রিয়। কিছু বাচ্চা সবসময় বাইরে খেলাধূলা বা ঘোরাঘুরি করতে পছন্দ করে, আরেকধরনের বাচ্চারা কাজকর্ম বা চুপচাপ থেকে শুধু চারপাশ observe করতে চায়।

নিয়মতান্ত্রিকতা: এটা ঠিক করবে আপনার সন্তান জীবনে কতটুকু নিয়মতান্ত্রিক হবে। কিছু বাচ্চা একটা নির্দিষ্ট রুটিনের মধ্যে থাকা বা পরবর্তী শিডিউল ঠিক করে রাখতে স্বাচ্ছ্যন্দবোধ করে, এদের শিডিউল যদি কোনভাবে বাধা পায় তাহলেই হয় ছন্দপতন। এছাড়াও তাদের নিয়মমাফিক কাজ না হলে বিভিন্ন প্রতিক্রিয়া দেখাতে অভ্যস্ত হয়ে যায় এরা। অন্যদিকে এই বৈশিষ্ট্য যাদের কম তারা তূলনামূলক স্বতঃস্ফূর্ত হয়। জীবনটাকে কোন রুটিনে আটকে ফেলেনা, ফলে যেকোন সারপ্রাইজে বিষ্মিত হবার প্রবনতাও কমে যায় এদের। বরং নিয়মকানুন এবং কঠিন পরিবেশেই মানিয়ে চলতে কষ্ট হয় এদের।

প্রতিক্রিয়া: একটা বাচ্চার নতুন কিছুর প্রতি রিএকশান দেখানোর ক্ষমতা, তা হতে পারে সিচুয়েশান, মানুষ অথবা যেকোন অনুষ্ঠান। কিছু বাচ্চা সর্বদাই নতুনত্বে খুশি এবং উৎসাহ নিয়ে স্বাগত জানাবে। অপরদিকে কিছু বাচ্চার অপ্রত্যাশিত যেকোন কিছুর প্রতিই ভয় বা অস্বস্তি কাজ করে।

স্পর্শকাতরতা: এটা নির্ধারণ করে কত দ্রুত আপনার সন্তানের ইন্দ্রিয়গুলো সক্রিয় হবে। কিছু বাচ্চার কোনকিছুর প্রতিক্রিয়া দেখাতে অনেক সময় লাগে। আবার কিছু বাচ্চা এতই স্পর্শকাতর যে পরিবেশের সামান্য পরিবর্তনেও প্রতিক্রিয়া দেখায়। এটা হতে পারে বাহ্যিক অথবা হতে পারে মানসিক বা আবেগি প্রতিক্রিয়া।

মানসিকতা: এই বৈশিষ্ট্য নির্ভর করবে আপনার সন্তান স্বভাবে উচ্ছসিত নাকি বিষণ্ণ তার উপর।

একাগ্রতা: এটা নির্ধারণ করে কোনকিছুর প্রতি আপনার সন্তান কতটুকু মনোযোগী। কিছু বাচ্চাকে সহজেই তার নির্ধারিত কাজের প্রতি আগ্রহ কমিয়ে ফেলা যায়, এদের আত্মবিশ্বাস বা ধৈর্য্যের অভাব হয় যখন কাজে কোন চ্যালেঞ্জ চলে আসে। এছাড়াও এদের বারবার ব্রেকের প্রয়োজন হয় এবং কোনকাজেই বেশিক্ষণ সময় দিতে পারেনা। অপরদিকে কিছু বাচ্চা এতই ফোকাসড থাকে যে তাদের মনোযোগ অন্যদিকে সরানো কঠিন, এদের কাজে যতই বাধা আসুক এরা শেষপর্যন্ত সেই প্রজেক্ট বা প্ল্যানে লেগে থাকে। এছাড়াও এরা কোন ব্রেক বা অবসর ছাড়াই দীর্ঘসময় পর্যন্ত কাজ করতে পারে।

বাংলাদেশের প্রথম এবং একমাত্র সায়েন্স কিট অন্যরকম বিজ্ঞানবাক্স আপনার সন্তানের অবসর সময় সুন্দর করবে, এবং তার মেধা বিকাশে সাহায্য করবে। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

343 total views, 1 views today

What People Are Saying

Facebook Comment