Show Categories

আপনার সন্তানকে অংক শেখানো সহজ করার ৯টি কার্যকরী উপায়

 

অনেক শিক্ষার্থী গণিত শেখার সাথে লড়াই করে। বাচ্চাদের কাছে ঠিক তখনই কোন কিছু কঠিন মনে হয় বা বাচ্চার এড়িয়ে যায় যখন তারা সে বিষয়টার সাথে নিজেকে সংযোগ করতে পারেনা।  এটি অনেকগুলো কারণে সংঘটিত হতে পারে যেমন- মনোযোগে ঘাটতি, ক্যালকুলেটরের উপর বেশি বেশি নির্ভরতা, ধৈর্য্যের অভাব এবং বাচ্চাদের ম্যাথ স্কিল তৈরি হওয়ার সময় উদাসীনতা। গণিত বোঝা সন্তানের সমালোচনামূলক চিন্তাভাবনা ও দক্ষতা তৈরির জন্যে খুবই গুরুত্বপূর্ণ।

গণিতে পিছিয়ে পড়া শিক্ষার্থীর একাডেমিক ও ব্যাক্তিগত জীবনের অন্যান্য ক্ষেত্রগুলোকে নেতিবাচকভাবে প্রভাবিত করে বা করবে।

কি , চিন্তায় পড়ে গেলেন? ভাবছেন কিভাবে এর সমাধান করবেন?

আসুন দেখে নেই এমন ৯ টি উপায় যা আপনার সন্তানকে গণিতের প্রতি আগ্রহী ও শিখতে সহায়তা করবে-    

গণিতকে খেলায় পরিণত করুনঃ

এমন অনেক বোর্ড গেম ও কম্পিউটার গেম রয়েছে যা অংককে একটা মজার অনুশীলনে পরিনত করতে পারে। বোর্ড গেমের মধ্যে রয়েছে- মনোপলি, সাপ ও মই এবং… স্যরি…; কার্ড গেমস যেমন- Crazy 8’s।  এসব গেম স্বাস্থ্যকর ও বিনোদনমূলক উপায়ে বাচ্চাদের মানসিকভাবে গণিত বিকাশে সহায়তা করে।

কাউন্টিং এবং সিকুয়েন্সিং

আপনি আপনার সন্তানকে দিয়ে আপনার আশেপাশের বস্তু বা যেকোন জিনিসপত্র গণনা করতে পারেন। যেমন-

  • তোমার হাতে ও পায়ে কতগুলো আঙ্গুল আছে?
  • রাস্তায় কতগুলা গাড়ি দাঁড়িয়ে আছে?
  • তোমার রুম থেকে বাথরুমে যেতে কতগুলো স্টেপ ফেলতে হয়?

এরকম নানাভাবে আপনি আপনার সন্তানকে কাউন্টিং শেখাতে পারেন।

এবার আসি সিকুয়েন্সিং কিভাবে করাবেন?

আপনার সন্তান সংখ্যার ক্রমটির সাথে পরিচিত হওয়ার সাথে সাথে নিম্নোলিখিত প্রশ্নগুলো জিজ্ঞাসা করা শুরু করতে পারেন-

  • ৫ এর আগের সংখ্যাটা কত?
  • ৭ আসে কোন সংখ্যাটির পরে?
  • তুমি কি ৩ থেকে ১০ পর্যন্ত গণনা করতে পারবে?
  • ১০ থেকে ১ পর্যন্ত উল্টো করে গুণে আসো তো?

অংককে আপনার সন্তানের রিয়েল লাইফের সাথে কানেক্ট করুনঃ

সন্তান আগ্রহী এমন কিছুর সাথে অংককে সংযুক্ত করুন যেটা দেখে মনে হবেনা এটা কোন কাজ বা পড়াশোনা। যেমন আপনি বলতে পারেন- ঘরে কী কী ফার্নিচার আছে গুনে আমাকে বলো তো দেখি, আবার রান্না করার সময় আপনার সন্তানকে প্রশ্ন করতে পারেন- বলো তো আমি যে তোমার জন্যে খিচুড়ি রান্না করলাম তাতে কয়টা এবং কী কী আইটেম দিয়েছি?

আপনার সন্তানকে চ্যালেঞ্জ করুন প্রতিযোগিতার মাধ্যমেঃ

কিছু গণিতের প্রশ্ন ঠিক করুন এবং আপনার সন্তানের সাথে একত্রে সমাধান করুন। বাচ্চার সাথে কনটেস্ট করুন কে সবচেয়ে বেশি প্রশ্নের সঠিক উত্তর দিতে পারে। এই প্র্যাকটিস বাচ্চাকে অংক শিখতে অনুপ্রাণিত করবে।

যতগুলো সঠিক উত্তর, ততগুলো উপহারঃ

এটা বাচ্চাদের অংক শেখানোর সবচেয়ে জনপ্রিয় ও কার্যকরী পদ্ধতি। বাচ্চারা উপহার খুব পছন্দ করে। সেই সাথে তাকে যদি বোঝানো যায় তোমার কোন কাজের কারণে তুমি এই উপহার পেয়েছো সেটা তাদের আনন্দকে যেমন কয়েকগুন বাড়িয়ে দেয়, সেই সাথে তাদের লার্নিং এবিলিটিও কয়েকগুন বেড়ে যায়।

প্রতিদিন কিছুনা কিছু অংক করতে উৎসাহিত করুনঃ

এটা খুবই গুরুত্বপূর্ণ প্রতিদিনই আপনার সন্তানকে কোন না কোন গণিত শিখতে উৎসাহিত করা, এমন কী সেটা ১০ মিনিটের জন্যে হলেও। যত বেশি অনুশীলন করবে তত বেশি গনিতের দক্ষতা বৃদ্ধি পাবে। ধরুন আপনি ও আপনার সন্তান প্রাইভেট কার, বাস কিংবা সিএনজি তে আছেন- তাকে প্রশ্ন করুন বলো তো কত সময় লাগবে আমাদের গন্তব্যে পৌঁছুতে গাড়ির গতির উপর নির্ভর করে? ভুল করুক কিন্তু এই চেষ্টা গুলো ওর ম্যাথ স্কিল ডেভেলপ করতে সহায়তা করবে।

আপনার শিশু বর্তমানে যা শিখছে তার সাথে নিজেকে যুক্ত করুনঃ

বর্তমানে আপনার সন্তান গণিতের কোন ক্ষেত্রটি শিখছে অভিভাবক হিসেবে তা বোঝা বা খবর রাখা আপনার জন্যে খুবই গুরুত্বপূর্ণ। প্রয়োজনে শিক্ষকদের সাথে কথা বলা, বাড়ির কাজের ডায়েরিগুলো ঘেঁটে দেখা। আপনি যখন জানবেন আপনার সন্তান বর্তমানে কি শিখছে তখন আপনার জন্যে বাড়িতে বসে তাকে খেলায় খেলায় অংক শেখানো সহজ হবে।

আপনার উচ্চারিত শব্দগুলোর প্রতি সতর্ক হোনঃ

শিশুরা যা ই শুনে তা খুব সহজেই এডপ্ট করে নেয়। আমরা অনেক সময় অনেক কথা কোন কিছু না ভেবেই শিশুদের সামনে বলে থাকি। যা শিশুরা মনে ধরে বসে থাকে। কখনোই বাচ্চার সামনে এমন কোন হতাশা বা ব্যর্থতার কথা বা শব্দ উচ্চারণ করবেন না যা তাকে অনুৎসাহী হতে সহায়তা করে। যেমন- আপনি বললেন “আমি কখনোই গণিতে ভালো ছিলাম না” কিংবা “গণিত খুব কঠিন সাবজেক্ট, এটাকে খুব মনোযোগ দিয়ে করতে হয়” বরং তাকে বলুন “গণিত খুব সহজ যদি তুমি যথেষ্ট মাথা খাটাও”

গেজেটের সঠিক ব্যবহার শেখানঃ

আজকালকার বাচ্চার প্রচুর পরিমানে মোবাইল ফোন, ট্যাব বা কম্পিউটারে আসক্ত থাকে। যেহেতু এসব ডিভাইস বাচ্চাদের খুবই পছন্দের সেহেতু ডিভাইসে এমন কিছু লার্নিং এ্যাপ নামিয়ে দিন যারা খেলার ছলে বাচ্চাদের ম্যাথ শিখায়। আসুন এরকম কিছু এ্যাপের নাম ও পরিচিতি দেয়ার চেষ্টা করি-

  • Baby Numbers – Learn to Count বাচ্চাদের অংক শেখানোর প্রাইমারি অ্যাপ এটি। অ্যাপটির ব্যবহারে আপনার বাচ্চা খেলতে খেলতে নাম্বার চিনবে এবং সহজে গণনা করতে শিখবে। মজার মজার চিত্রাঙ্কন এবং অ্যানিমেশনের মাধ্যমে আপনার সন্তানকে স্কুলের জন্য তৈরি করে দেবে এই অ্যাপটি।
  • Math Training for Kids অংক চর্চা বা অনুশীলন করার জন্য দারুণ এই অ্যাপটিতে বিভিন্ন অপশন রয়েছে যা ছোটদের অংক শেখার জন্য খুবই কার্যকরী। আর বড়রাও মজা পাবেন অ্যাডভান্সড্ লেভেলের অংক শেখার ধাপগুলোতে।
  • Kids Math শিক্ষামূলক এই অ্যাপটির মূল ফোকাস নাম্বার আর অংক শেখানোর দিকে। এটি মূলত অংকের গেম। বাচ্চাদের জন্য Educational Math Game খুবই গুরুত্বপূর্ণ। মস্তিষ্ককে একটু ঝালাই করা বা পরীক্ষা করে নেয়ার জন্য এই অ্যাপটি বেশ ভালো। ছোট বড় সব বাচ্চারাই অংক শেখার পাশাপাশি অংক করার গতি বাড়াতে পারবে অ্যাপটির বিভিন্ন অনুশীলনীতে অংশ নিয়ে।
  • Preschool Math – Kids Learning Mini Games গননা করা, সংখ্যা চিনা বা পড়ায় ছোটরা খুব সহজে পারদর্শী হয়ে উঠবে এই অ্যাপটির মজার মজার গেম খেলার মাধ্যমে। এই অ্যাপের মূল বৈশিষ্ট্য হলো এখানে যোগ বিয়োগের সাথে sequence patterns ও আরো কিছু ধাপ রয়েছে যা প্রি স্কুলারদের জন্য দারুণ কাজে দেবে।
  • Let’s Do the Math বাচ্চাদের ব্যস্ত রাখতে তিনটি ধাপে ১৫টি exercise আছে অ্যাপটিতে। সাথে আছে ৫০টি সংখ্যা যা যোগ বিযোগ করতে সাহায্য করবে ওদের। আপনার সন্তানকে উচ্চতর অংক সম্পর্কে প্রথমিক ধারণা দিতে এই অ্যাপটিকে আপনি চমক হিসেবে ব্যবহার করতে পারেন। তবে অ্যাপটি মূলত বড় বাচ্চাদের জন্য হলেও ছোটরাও অ্যাডভান্সড্ লেভেলে প্রবেশ করার জন্য অ্যাপটি ব্যবহার করতে পারবে।
  • Einstein Math Game এটি একটি মাল্টিপ্লেয়ার ম্যাথ গেম যা আপনার সন্তান তার বন্ধুদের সঙ্গে অনলাইনে খেলতে পারবে। গেমটি খেলা খুবই সহজ কিন্ত খেলাটিতে দক্ষ হওয়া একটু কঠিন। কারণ, খেলার ধাপগুলো সুকৌশলে সাজানো হয়েছে। পরিকল্পিত সিদ্ধান্ত নিতে হবে এবং দক্ষতা বাড়াতে হবে সামনে এগিয়ে যাবার জন্য। বুঝতেই পারছেন এটি বড় বাচ্চাদের গেম। বিজ্ঞানী আইনস্টাইনের নামে করা এই ম্যাথ গেমটি আপনি নিজেও খেলতে পারেন আপনার সন্তানের সঙ্গে। এতে সে আরও বেশি আনন্দ পাবে।
  • Little Panda Math Genius যে কোন বাচ্চাকে দ্রুত এবং সহজে অংক শেখানোর জন্য মা-বাব এবং শিক্ষকদের জন্য একটি অনন্য অ্যাপ Little Panda Math Genius। অ্যাপটির চমৎকার অ্যানিমেশন আপনার সন্তানকে অংক শেখার জন্য দারুণভাবে আকৃষ্ট করবে। একবার মজা পেয়ে গেলে দেখবেন সারাদিন এটি নিয়েই পড়ে আছে। কারণ, অ্যাপটিতে অনেক চ্যালেঞ্জিং অংক রয়েছে। আর আপনার সন্তান চ্যালেঞ্জ নিতে নিশ্চয়ই পছন্দ করবে।

আরো পড়তে পারেন

সন্তানের মাঝে বিজ্ঞানের ভিত্তি ঠিক কখন গড়বেন?

বাংলাদেশের প্রথম এবং একমাত্র সায়েন্স কিট অন্যরকম বিজ্ঞানবাক্স আপনার সন্তানের অবসর সময় সুন্দর করবে, এবং তার মেধা বিকাশে সাহায্য করবে। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

 

 

171 total views, 1 views today

What People Are Saying

Facebook Comment