Show Categories

বিজ্ঞানভিত্তিক ইউটিউব চ্যানেল: বিজ্ঞানশিক্ষায় আগ্রহী করে তুলতে কী দেখতে বলবেন আপনার সোনামণিকে? (১ম পর্ব)

Graphics Bigganbaksho

ইন্টারনেটের বদৌলতে বদলে গেছে আমাদের জীবনধারা।  বেড়েছে শিক্ষার পরিধি এবং উৎস। এখন ঘরে বসে, মাউসের এক ক্লিকেই ঢুকে পড়া যায় জ্ঞান-বিজ্ঞানের অপার জগতে।  বড়দের পাশাপাশি এই জগতের সাথে, অভ্যস্ত হয়ে উঠছে শিশুরাও। তাই বড়দের উচিৎ শিশুদেরকে ইন্টারনেটের সঠিক ব্যবহার সম্পর্কে ধারণা দেয়া। সাম্প্রতিক সময়ে অনেক ইউটিউব চ্যানেল বিজ্ঞানভিত্তিক শিক্ষা গ্রহণের উৎস হয়ে উঠেছে।  এরকম পঞ্চাশটি Science Related Youtube channel নিয়ে ধারাবাহিক ব্লগের আজ প্রথম পর্বে থাকছে ১০ টি জনপ্রিয় বিজ্ঞানভিত্তিক ইউটিউব চ্যানেল পরিচিতি।

১।  Sci Show: বর্তমানে প্রথম সারির জনপ্রিয় বিজ্ঞানভিত্তিক ইউটিউব চ্যানেল সাই- শো। সাই-শো’তে বিজ্ঞান বিষয়ক সংবাদ, বিজ্ঞানের ইতিহাস এবং বিজ্ঞানের বিভিন্ন ধারণা নিয়ে আলোচনা করা হয়। প্রতিদিন একটি করে ভিডিও প্রকাশ করা হয় এই ইউটিউব চ্যানেলে। প্রশ্ন উত্থাপন এবং আগ্রহ তৈরির মাধ্যমে প্রতিটি ভিডিওতে বিজ্ঞানের বিভন্ন ধারণাকে একটু গভীরভাবে তুলে ধরা হয়।

২।  Smarter Every Day: বিজ্ঞানভিত্তিক দুর্দান্ত কিছু ইউটিউব চ্যানেলের মধ্যে এটি অন্যতম; যেখানে বিজ্ঞানের মাধ্যমে পৃথিবীকে বিশ্লেষণ করা হয়। নিত্যদিনের জীবন-যাপনে, আমাদের চারপাশের সবকিছুতেই যে বিজ্ঞান মিশে আছে, এই ইউটিউব চ্যানেলের ভিডিওতে সেসব নিয়েই আলোচনা করা হয়।

৩।  ASAP Science: বিজ্ঞানকে কঠিন মনে হয়? তাহলে এই ইউটিউব চ্যানেলটি আপনার অবশ্যই অনুসরণ করা উচিৎ।  বিজ্ঞানের বিভিন্ন বিষয়কে হাতে আঁকা এ্যানিমেশন কার্টুনের মাধ্যমে শিশুদের জন্যে মজাদার এবং সহজ উপায়ে উপস্থাপন করে ভিডিও প্রকাশ করে এই চ্যানেলটি।

৪। TED Science: পৃথিবীর বিভিন্ন দেশের মেধাবী, গতানুগতিক ধারার গণ্ডি ভেঙে উঠে আসা মেধাবী এবং বক্তার বিজ্ঞান বিষয়ক চিন্তা-চেতনা, মতামত নিয়ে সাপ্তাহিকভাবে ১৮ মিনিটের ভিডিও প্রকাশ করে টেড সাইন্স।  এই ইউটিউব চ্যানেলের ভিডিওগুলো দর্শককে বিজ্ঞান বিষয়ে ভিন্নভাবে ভাবতে শেখায়।

৫। Talks At Google: বর্তমান সময়ের আধুনিক চিন্তা-চেতনার অধিকারী এবং বুদ্ধিজীবীদের বক্তা হিসেবে আমন্ত্রিত করে টক শো’র আয়োজন করে গুগল। এই টক শো’তে জনপ্রিয় সব লেখক, বিজ্ঞানী, অভিনেতা-অভিনেত্রী, শিল্পী, উদ্ভাবক এবং বক্তাদের বক্তব্য ধারণ করে প্রকাশ করে টকস এ্যাট গুগল।.

৬। Minute Earth: আমাদের এই অসাধারণ এবং অনন্য পৃথিবীর বিজ্ঞান এবং ইতিহাস নিয়েই সবচাইতে বেশি আলোচনা করা হয় এই ইউটিউব চ্যানেলের প্রকাশিত ভিডিওগুলোতে।  চ্যানেলটির নাম থেকেই বোঝা যায়, এটি অল্প সময়ে মজাদার উপায়ে বিচিত্র সব প্রশ্নের উত্তর দিয়ে থাকে।  এই চ্যানেলের ভিডিওগুলো দেখে বিজ্ঞান এবং পৃথিবীকে মনে হবে আনন্দের অপার উৎস!

৭। Life Noggin: লাইফ নগিন একটি সাপ্তাহিক শিক্ষামূলক অনুষ্ঠান, যা ধারাবাহিকভাবে তাদের ইউটিউব চ্যানেলের মাধ্যমে প্রচার হয়ে থাকে। বিজ্ঞান তো বটেই, পাশাপাশি এখানে শিক্ষা, সংস্কৃতি, শিল্প ও সমাজকে বিশ্লেষণ করে এবং মজাদার উপায়ে উপস্থাপন করে।

৮।  Explorium: এক্সপ্লোরিয়াম মূলত বৈজ্ঞানিক উদ্ভাবন এবং আবিষ্কার সম্পর্কিত বিষয় নিয়ে শিক্ষামূলক ভিডিও প্রকাশ করে থাকে। পরমানু থেকে শুরু করে মহাবিশ্বের সাম্প্রতিক সব বিষয় নিয়ে সম্যক ধারণা দিয়েই এক্সপ্লোরিয়ামের পথ চলা।

৯। Stanford Online: স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্কুল, বিভাগ এবং শিক্ষামূলক প্রোগ্রামের ফিচার ভিডিও নিয়ে সাজানো হয়েছে এই ইউটিউব চ্যানেলটি। এরা পৃথিবীর অন্যতম শিক্ষামূলক প্রতিষ্ঠান হিসেবে খুবই জনপ্রিয় এবং বিখ্যাত।

১০।  Mental Floss: এটি ইউটিউবের সাপ্তাহিকভাবে প্রকাশিত শিক্ষামূলক ধারাবাহিক। এই ধারাবাহিক ভিডিওগুলোতে বিজ্ঞান ও শিক্ষা বিষয়ে চমৎকার সব টীকা প্রকাশ করে থাকে। যাতে করে অল্প সময়েই বিজ্ঞান শিক্ষা খুব সহজ এবং আনন্দদায়ক হয়ে ওঠে।

বাংলাদেশের প্রথম এবং একমাত্র সায়েন্স কিট অন্যরকম বিজ্ঞানবাক্স আপনার সন্তানের অবসর সময় সুন্দর করবে, এবং তার মেধা বিকাশে সাহায্য করবে। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

 1,332 total views,  1 views today

What People Are Saying

Facebook Comment