Show Categories

সন্তানের জীবন নিয়ে নিজেই খেলছেন না তো? ধূমপান এবং Child care বিষয়ে আরেকটু ভাবুন

Bigganbaksho No smoking post

বাচ্চাদের আশেপাশে ধূমপানের প্রভাব ভয়ংকর!

SUDI  বিষয়টার সঙ্গে পরিচিতি আছে তো আপনাদের? SUDI হল Sudden Unexpected Death in Infancy কথাটার সংক্ষিপ্ত রূপ। বাবুর কোন অসুখ-বিসুখ হয়নি, কোন সমস্যা ছিল না, সেই হাসি-খুশি বাবু একদিন হঠাৎ ঘুমের মধ্যে মরে পড়ে থাকল। অসময়ে, আপাতঃদৃষ্টিতে অকারণে, আপনার বেবি child এর অপ্রত্যাশিত এই মৃত্যুই SUDI. আর এরকম মৃত্যুর জন্য ভিলেন হতে পারে ধূমপানও। কিন্তু শিশুরা তো আর ধূমপান করছে না। তবে?!

ধূমপানে শুধু যে নিজের ক্ষতি হয়, তা কিন্তু নয়। অন্য একজন অধূমপায়ীও একই রকমভাবে আক্রান্ত হয় পাশের কারো ধূমপানের ফলে। একে বলে ‘second hand’ ধূমপান বা ‘পরোক্ষ ধূমপান’। আর এই সেকেন্ড হ্যান্ড ধূমপানের ফলে সবচে’ বেশি ক্ষতিগ্রস্ত হয় শিশুরা। তিক্ত হলেও সত্যি কথা, আমাদের দেশের শিশুরা আত্মীয়-পরিজনদের দ্বারাই এই পরোক্ষ ধূমপানের শিকার বেশি হয়। আসুন, child ওয়েলফেয়ার বিবেচনায় ক্ষতিগুলো সম্পর্কে জানি।

পরোক্ষ ধূমপানের ফলেও ফুসফুসের ক্যান্সার এবং হৃদরোগে আক্রান্ত হতে পারে শিশুরা

The Scientific Committee on Tobacco and Health, ২০০৪ সালে একটি গবেষণার ফলাফলে প্রকাশ করে, ধূমপায়ীদের কাছাকাছি বড় হওয়া শিশু (child) অন্য শিশুদের চেয়ে ২৪% বেশি ফুসফুস-ক্যান্সারের ঝুঁকিতে এবং ২৫% বেশি হৃদরোগের ঝুঁকিতে থাকে।

অপ্রত্যাশিত মৃত্যু-ঝুঁকি বা SUDI’র কারণ পরোক্ষ ধূমপান

গবেষণায় প্রকাশ, গর্ভাবস্থায় মায়ের আশেপাশে ধূমপানের ফলে বা মা ধূমপান করলে, জন্মের পর সেইসব শিশুর মৃত্যুঝুঁকি অনেক বেশি থাকে। অধূমপায়ী মায়েদের চেয়ে ধূমপায়ী মায়েদের শিশুরা পাঁচগুণ বেশি SUDI ঝুঁকিতে থাকে, তা প্রত্যক্ষ বা পরোক্ষ হোক। কারণ- নবজাতকদের রোগ প্রতিরোধ ক্ষমতা খুবই কম থাকে এবং তাদের শ্বাসনালী থাকে সরু। সাধারণত ১-১২ মাসের শিশুদের মধ্যে পরোক্ষ ধূমপানজনিত কারণে মৃত্যুহার বেশি হয়ে থাকে।

নিউমোনিয়া এবং ব্রঙ্কাইটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে

ধূমপান হয় এমন ঘরে বড় হওয়া প্রি-স্কুল child অন্য শিশুদের চেয়ে বেশি নিউমোনিয়া এবং ব্রঙ্কাইটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকে। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় এটাকে ‘Lower respiratory tract infection risk’ বলা হয়।

এ্যাজমা-ঝুঁকি বৃদ্ধি পায়

নিউইয়র্কের এক গবেষক দল বলছে, প্রতিবছর ১,৬০০-৫,৪০০ নতুন কেইস পান ডাক্তাররা কেবল respiratory infections এবং এ্যাজমা রোগের জন্য, যারা কিনা আবার ধূমপায়ী মা-বাবার ছেলে-মেয়ে (child)। আবার, ধূমপান হয় এমন পরিবেশে বাস করলে সব সময়ের এ্যাজমা রোগীদেরও বিশেষ উন্নতি হয় না।

মধ্যকর্ণের সমস্যা এবং অন্যান্য অসুখ

২০-৪০% শিশুদের ক্ষেত্রে মধ্যকর্ণের অসুখের জন্য প্যারেন্টাল স্মোকিং, মানে মা-বাবার ধূমপান দায়ী। কখনো কখনো এই অসুখের ফলে শ্রবণশক্তি হ্রাস হতে পারে, প্রয়োজন হতে পারে অপারেশনের। এছাড়াও, কথা বলতে দেরী হতে পারে, যাতে করে শিশু সামাজিকভাবে অন্যদের চেয়ে বিচ্ছিন্ন হয়ে পড়তে পারে এবং স্কুলের পড়াশোনায় পিছিয়ে পড়তে পারে।

বড় হতে হতে ধূমপানের প্রতি আগ্রহ তৈরি হতে পারে

খুব কাছের মানুষদের ধূমপানের ফলে শিশুর মধ্যে ধূমপানের প্রতি আকর্ষণ তৈরি হয়। যুক্তরাষ্ট্রের একটি গবেষণা বলছে, ধূমপায়ী মা-বাবার সন্তানদের মধ্যে পরবর্তীতে ধূমপায়ী হওয়ার হার অধূমপায়ী মা-বাবার সন্তানদের চেয়ে তিনগুণ বেশি। কেননা- শিশুরা অনুকরণপ্রিয় এবং প্রিয় মানুষদের দ্বারা প্রভাবিত হয় অনেক বেশি। এভাবে, তারা মনের মধ্যে ধূমপানের স্বপ্ন বুনতে থাকে এবং একদিন সত্যিই ধূমপান শুরু করে। নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ তাঁর একটি আত্মচরিতে লিখেছিলেন, তিনি ধূমপানের প্রেমে পড়েছিলেন বাবাকে দেখতে দেখতে।

অতএব, সন্তানকে এই সেকেন্ড-হ্যান্ড ধূমপানের শিকার করেই রাখবেন, নাকি সচেতন হবেন, সেই বিষয়ে আপনার একটু ভাবনায় তার জীবনটা হতে পারে আরও সুন্দর। শিশুরাই তো আগামী দিনের পৃথিবী। শেষ করব একজন মনীষীর উক্তি দিয়ে, “A child is very near to heaven. Our mistakes make them lead to hell.’’

132 total views, 1 views today

What People Are Saying

Facebook Comment