অন্যরকম বিজ্ঞানবাক্স

 

অন্যরকম বিজ্ঞানবাক্স অন্যরকম গ্রুপের একটি উদ্যোগ। আমরা শুধুমাত্র বিনিয়োগ আর ব্যবসাতেই নিজেদের গন্ডিবদ্ধ করে রাখতে চাই না। আমরা চাই সমাজে অবদান রাখতে। বিশেষ করে শিশুদেরকে আগামী প্রজন্মের জন্যে গড়ে তোলাই আমাদের মূল লক্ষ্য। 

 

সেই ভাবনা থেকেই বিজ্ঞানবাক্সের পথ চলা শুরু। আজকের শিশুই আগামীর কাণ্ডারি। তাদেরকে যদি ঠিকভাবে গড়ে তোলা যায়, তবেই তো তারা নির্মাণ করতে পারবে অন্যরকম বাংলাদেশ! বিজ্ঞানবাক্সের এক্সপেরিমেন্ট করার মাধ্যমে হাতে-কলমে বিজ্ঞান শেখার যে আনন্দটা পাবে তা থেকেই একদিন তারা  জ্ঞান-বিজ্ঞানে বড় অবদান রাখবে, হয়তো বা জিতবে নোবেল প্রাইজ! আমরা এমন স্বপ্ন দেখি।  

বিজ্ঞানবাক্সের ভেতরে যে বিজ্ঞান উপকরণগুলি আছে, সেগুলিকে আমরা বলতে চাই স্বপ্ন তৈরির উপকরণ। ৭টি বিজ্ঞানবাক্সে ২০০+ এক্সপেরিমেন্ট আছে। আমাদের ক্ষুদে বিজ্ঞানীরা শুধুমাত্র এই এক্সপেরিমেন্টগুলির মধ্যে সীমাবদ্ধ না থেকে বিজ্ঞান নিয়ে ভাববে, প্রশ্ন করবে, নিজেরা নতুন অনেক প্রজেক্ট বানাবে, দেশে বিদেশে গিয়ে নিজেদের কাজ দেখাবে এটাই আমাদের প্রত্যাশা। 

আমরা বিশ্বাস করি, লেগে থাকার ক্ষমতা, আত্মবিশ্বাস, চিন্তা করার প্রবণতা আর নৈতিকতা, এই চারটি গুণ এখন থেকেই আমাদের সন্তানদের মাঝে গেঁথে দিতে পারলে তারা বদলে দিতে পারবে বাংলাদেশকে। 

অন্যরকম প্রজন্ম গড়ে ওঠার এই আনন্দময় অভিযাত্রার স্বাক্ষী এবং অংশীদার হতে আমরা সাগ্রহে অপেক্ষা করে আছি।

অন্যরকম বাংলাদেশের স্বপ্ন নিয়ে

একটি পরিবার এবং তাদের স্বপ্নময় অভিযাত্রা… 

আমরা সাধারণ একটি পরিবার, যেখানে প্রতিটি সদস্য অসাধারণ কিছু করার স্বপ্নে বিভোর। এই স্বপ্ন দেশমাতার জন্যে, মাটির জন্যে, ভাষার জন্যে। শিক্ষা, গবেষণা এবং উদ্যোক্তা তৈরি এই তিনটি জায়গায় মনোযোগ দিলেই সার্বিক উন্নয়ন সম্ভব, আর এটাই আমাদের কর্ম দর্শন। প্রজন্ম থেকে প্রজন্মান্তরে দেশের মানুষের মাঝে এই স্পৃহা ছড়িয়ে দেয়ার অদম্য লক্ষ্যে আমরা কাজ করে চলেছি, পথ চলছি আনন্দে। 

আমরা চাই, দেশীয় মেধা, শক্তি ও সম্পদ দেশের কল্যানে ব্যবহার করে সমৃদ্ধশালী এক রাষ্ট্র হিসেবে পৃথিবীর মানচিত্রে মাথা উচু করে দাঁড়াতে। পরিবেশের জন্য ক্ষতিকর প্লাস্টিক ও অন্যান্য ঝুঁকিপূর্ণ উপাদান ব্যবহারের পরিমান কমানোর লক্ষ্যে, প্লাস্টিকের পরিবর্তে স্টিল ও অন্যান্য পরিবেশ বান্ধব উপাদান ব্যবহার করার চেষ্টা করি। এছাড়াও প্রাকৃতিক পরিবেশ ও কর্মীদের স্বাস্থ্য সুরক্ষার কথা মাথায় রেখে পরিবেশ দূষণকারী ভারী যন্ত্র ব্যবহারের পরিবর্তে সকল প্রোডাক্ট হাতেই এসেম্বেলিং করা হয়। সেক্ষেত্রে বলা যায়, আমাদের প্রোডাক্টের সাথে কর্মীদের আবেগ-অনুভূতি অনেক বেশি জড়িত। আমাদের প্রতিটি পণ্য ১০০% গুণগত মান নিশ্চিত করে বাজারে সুনাম অর্জন করতে সক্ষম হওয়ার পেছনে এটাই অন্যতম একটি কারণ।শিশুদের মন কাদামাটির মত। এই সময়ে সে যা শিখবে সেটাই ভবিষ্যতে তার চিন্তার স্ট্রাকচার হয়ে রবে। একটি বিজ্ঞানমনস্ক এবং কৌতুহলী প্রজন্ম গড়তে অন্যরকম বিজ্ঞানবাক্স অগ্রণী ভূমিকা পালন করবে এ লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি নিরলস।